• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

আজকের খুলনা

কানাডাকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা

আজকের খুলনা

প্রকাশিত: ১০ জুলাই ২০২৪  

টানা দ্বিতীয়বারের মতো কোপার ফাইনালে আর্জেন্টিনা। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে মেটলাইফ স্টেডিয়ামে কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে হুলিয়ান আলভারেজ ও লিওনেল মেসির গোলে কানাডাকে ২-০ গোলে হারিয়েছে লিওনেল স্কালোনির দল।

কানাডার বিপক্ষে জয়টা প্রত্যাশিতই ছিল। মাঠের পারফরম্যান্সেও দেখা গেল দাপুটে আর্জেন্টিনার পুরো চিত্র। স্কোরলাইন যদিও বলছে আর্জেন্টিনা ম্যাচ জিতেছে ২-০ গোলের ব্যবধানে। তবে নব্বই মিনিটের খেলায় আলবিসেলেস্তেরা ছিল আরও বেশি পরিণত। কোপা আমেরিকা এবং বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা খেললেন চ্যাম্পিয়নদের মতোই।

এবার কোপায় অভিষিক্ত কানাডা ম্যাচের প্রথম ১০ থেকে ১৫ মিনিট বেশ ভালোই খেলেছে। তবে তালগোল পাকিয়ে ফেলেছে আর্জেন্টিনার রক্ষণের সামনে এসে। স্কালোনির দল গুছিয়ে নিতে একটু সময় নিয়ে প্রথম গোল আদায় করে নেয় ২০ মিনিট পরই।

মাঝ মাঠ থেকে আর্জেন্টাইন মিডফিল্ডার রদ্রিগো দি পল বাতাসে ভাসিয়ে বল আলভারেজের সামনে ফেলেন। ডান পায়ে বলটি দারুণভাবে রিসিভ করে এক ডিফেন্ডারকে পেছনে ফেলে ঠান্ডা মাথায় গোল করেন আলভারেজ। ম্যাচের বয়স তখন ২২ মিনিট।

এরপর ৪৪ মিনিটে গোলের সুযোগ পেয়েছিলেন মেসি। তখন মিস করলেও ৫১ মিনিটে আর মিস করেননি মেসি। এনজো ফার্নান্দেজ বক্সের জটলার মধ্যে শট নিলে মেসি তাতে শুধু পা ছুঁয়েছেন। বল জালে! আর্জেন্টিনার জার্সিতে এটা ছিল মেসির ১০৯তম গোল। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তালিকায় ইরানের আলী দাইয়িকে পেছনে ফেলে দুইয়ে উঠে এলেন মেসি। ১৩০ গোল নিয়ে শীর্ষে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

ম্যাচের ৮৯ থেকে ৯০ মিনিটে গোল করার দুটি সুযোগ পেয়েছে কানাডা। ৮৯ মিনিটে বদলি নামা তানি ওলুয়াসারির বক্সের মাথা থেকে নেওয়া শট দুর্দান্তভাবে পা দিয়ে ঠেকান আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ।

সেভটি দেখে কারও কারও গত বিশ্বকাপ ফাইনালের শেষ মুহূর্তে ফ্রান্সের কোলো মুয়ানির শটে মার্তিনেজের সেই সেভের কথাও মনে পড়তে পারে। তবে পরের মিনিটেই বক্সের ভেতর থেকে শট বাইরে মেরে গোলের শেষ সুযোগও হারায় কানাডা। যোগ করা সময়ের ৪ মিনিটে কানাডা আর কোনো সুযোগ তৈরি করতে পারেনি।

ফুটবল ইতিহাসে একমাত্র দল হিসেবে টানা তিনটি বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জিতেছে স্পেন। তাদের সে রেকর্ডে ভাগ বসানোর পথে শেষ ধাপে এসে পৌঁছাল আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ফাইনালের এই ধাপটা এখন পাড়ি দিতে পারলেই স্পেনের অনন্য সেই কীর্তিতে উচ্চারিত হবে লিওনেল মেসি-আনহেল দি মারিয়াদের নামও।

২০২১ কোপা আমেরিকা জয়ের পর ২০২২ বিশ্বকাপও জিতেছে আর্জেন্টিনা। এবারও লাতিন আমেরিকান শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে শিরোপা ঘরে রেখে দেওয়ার সুযোগ স্কালোনির দলের সামনে। গত বিশ্বকাপে আর্জেন্টিনার সেমিফাইনাল ম্যাচে তাকালে কেউ কেউ দুয়ে দুয়ে চারও মিলিয়ে নিতে পারেন। আজকের মতো ক্রোয়েশিয়ার বিপক্ষে সে ম্যাচেও আর্জেন্টিনার স্কোরবোর্ডে মেসি ও আলভারেজের নাম ছিল!

আর্জেন্টিনা তা পারবে কি না সময়ই বলে দেবে। তবে কোপা আমেরিকায় সেমিফাইনাল পর্যন্ত লিওনেল স্কালোনির দলের পারফরম্যান্স দেখে আর্জেন্টিনার সমর্থকেরা আশাবাদী হতেই পারেন।

মেসি ও দি মারিয়াকে আজ শুরু থেকেই খেলিয়েছেন আর্জেন্টিনার কোচ স্কালোনি। আর্জেন্টিনার হয়ে দুজনে একসঙ্গে এ নিয়ে ১১২টি ম্যাচ খেললেন। মেটলাইফ স্টেডিয়ামে প্রায় ৮৩ হাজার দর্শকের সামনে এবারের কোপায় এখন পর্যন্ত সেরা ম্যাচটাই খেলেছে আর্জেন্টিনা। যদিও প্রতিপক্ষ কানাডার মতো অপেক্ষাকৃত কম শক্তিশালী দল, তবু ফাইনালে আগে নিজেদের খেলাটা ভালোই গুছিয়ে নিল স্কালোনির দল। ফ্লোরিডায় আগামীকাল অপর সেমিফাইনালে মুখোমুখি হবে উরুগুয়ে ও কলম্বিয়া। এ ম্যাচে জয়ী দল ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে।

আজকের খুলনা
আজকের খুলনা