• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের খুলনা

সার্বিয়ার বিপক্ষেই মাইলফলক ছুঁবেন নেইমার?

আজকের খুলনা

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ফেবারিট ব্রাজিলের বিশ্বকাপ। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় বলকান দেশটির বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। তারকাসমৃদ্ধ দল হলেও কাতারে ব্রাজিলের শিরোপাস্বপ্ন বয়ে নেয়ার ভার ৩০ বছর বয়সী নেইমারের কাঁধেই। ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ খেলতে চলা নেইমারের সামনে দারুণ সুযোগ নিজের নাম ইতিহাসে তোলার। আর মাত্র ২টি গোল করলেই বসবেন ফুটবলের রাজা পেলের পাশে।

নেইমারের নাম ব্রাজিলের তারাভরা ফুটবল আকাশে কতটুকু উজ্জ্বল হয়ে জ্বলবে তা সময়ই বলে দেবে। তবে হলুদ জার্সিতে তার যে অর্জন, তা অন্তত হারিয়ে যেতে দেবে না তাকে। বিশ্বফুটবলের সবচেয়ে সফল দেশের ফুটবল ইতিহাসে তার নাম লেখা থাকবেই, অন্তত এটুকু নিশ্চিত। অমিত প্রতিভার ঝলকানি দিয়ে যে তারার আগমন হয়েছিল বিশ্বফুটবলে, তা প্রত্যাশার শতগুণ দিতে না পারলেও যা দিয়েছেন তাতেই কিংবদন্তির তালিকায় তার নামটা রাখতে হয়। মেসি-রোনালদোর পর সময়ের সবচেয়ে বড় তারকা মানা হয় তাকেই। তবে সেরার স্বীকৃতি ব্যালন ডি'অরটা ছুঁয়ে দেখা হয়নি এখনো।

কাতারেই হতে পারে সে আক্ষেপ পূরণের সেরা মঞ্চ। ব্রাজিলিয়ানদের কাছে ফুটবলের শেষ কথা বিশ্বকাপের শিরোপা। গত ২০ বছর ধরে জমতে থাকা সোনালি শিরোপার আক্ষেপটা যদি দূর করতে পারেন, তবে ব্রাজিলিয়ানদের মণিকোঠায় এমনিতেই অমর হয়ে রবেন তিনি। ব্যালন ডি'অর জেতার সুযোগ তো থাকছেই।

তবে, মাইলফলক ছুঁতে তো শিরোপা জেতা পর্যন্ত অপেক্ষা না করলেও চলবে নেইমারের। সার্বিয়ার বিপক্ষে জোড়া গোল করলেই ইতিহাস হয়ে যাবেন এ সাম্বাবয়। আর মাত্র ২টি গোল করলেই যে ছুঁয়ে ফেলবেন ফুটবলের রাজা পেলেকে। ব্রাজিলের জার্সিতে সর্বোচ্চ গোলের মালিক পেলের চেয়ে ২ গোল কম নিয়ে নেইমার দেশটির জার্সিতে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা।

১৯৫৭ সালে ব্রাজিল দলের হয়ে অভিষেকের পর ১৯৭১ সালে অবসর গ্রহণের আগ পর্যন্ত ব্রাজিলের জার্সিতে ৯২টি ম্যাচ খেলে ৭৭ গোল করেন পেলে। এ সময়ে চারটি বিশ্বকাপ খেলে তিনবার শিরোপা জেতেন তিনি। ফুটবল ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে পেলের নামের পাশে আছে ৩টি বিশ্বকাপ। টুর্নামেন্টটিতে মোট ১৪ ম্যাচ খেলে ১২টি গোল করেছেন তিনি।

অন্যদিকে, ২০১০ বিশ্বকাপের পর জাতীয় দলে অভিষেক হয় নেইমারের। অভিষেকের পর এখন পর্যন্ত ১২১ ম্যাচ খেলে ৭৫টি গোল করেছেন তিনি। এবারের আসরসহ খেলেছেন তিনটি বিশ্বকাপ। আগের দুই আসরে মোট ১০ ম্যাচ খেলে করেছেন ৬ গোল। বিশ্বকাপ জিততে না পারলেও জিতেছেন কনফেডারেশন কাপের শিরোপা। এছাড়া ব্রাজিলের হয়ে অংশ নিয়েছেন অলিম্পিক গেমস ফুটবলেও। ব্রাজিলকে জিতিয়েছেন তাদের ইতিহাসের প্রথম অলিম্পিক গেমস ফুটবলের স্বর্ণ।

৩০ বছর বয়সী ফরোয়ার্ড এরই মধ্যে দিয়ে রেখেছেন জাতীয় দল থেকে অবসরের ইঙ্গিত। জানিয়েছেন, কাতার বিশ্বকাপের প্রতিটি ম্যাচই খেলবেন নিজের শেষ বিশ্বকাপ ম্যাচ মনে করে। 

আজকের খুলনা
আজকের খুলনা