• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

এশিয়ার বাইরে প্রথমবার লিড পেল বাংলাদেশ

আজকের খুলনা

প্রকাশিত: ৩ জানুয়ারি ২০২২  

টেস্টের বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। লিটন ও মুমিনুলের দৃঢ়তায় প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের করা ৩২৮ রান ছাড়িয়ে লিড পেল বাংলাদেশ। এশিয়ার বাইরে প্রথমবার দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করে লিড পেল বাংলাদেশ। মুমিনুলের চোয়ালবদ্ধ ব্যাটিং ও লিটনের ধ্রুপদী ইনিংসে অতি সহজেই বাংলাদেশ এগিয়ে গেল। এবার শুধু এগিয়ে যাওয়ার পালা। 

বাংলাদেশের সঙ্গে তাদের র‍্যাঙ্কিংয়ের ব্যবধান ঢের। কিউই দুর্গে দ্বিপাক্ষিক সিরিজে খেলা ৯ ম্যাচের কোনটাইতেই হার এড়াতে পারেনি বাংলাদেশ। এবারের সফরে যেন দেখা মিলেছে ভিন্ন এক বাংলাদেশ দলকে। মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে আগের দুদিনের দাপট ধরে রেখেছে টাইগাররা। নিউজিল্যান্ডকে ৩২৮ রানে গুটিয়ে দেওয়ার পর স্বাগতিকদের বিপক্ষে লিড নিয়েছে মুমিনুল হকের দল।

এই প্রতিবেদন লেখার তৃতীয় দিনের তৃতীয় সেশনে বাংলাদেশ দলের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৩২৯ রান। এতে নিউজিল্যান্ডের করা প্রথম ইনিংসের ৩২৮ রান টপকে ১ রানের লিড লাল-সবুজের প্রতিনিধিদের। সেই লিড আরো বাড়িয়ে নিতে মুমিনুল ৬৯ এবং লিটন কুমার দাস ৬৫ রানে ব্যাট করছেন। তাদের অবিচ্ছেদ্য জুটি থেকে এসেছে ১২৬ রান।

ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, নেইল ওয়াগনার, কাইল জেমিসনদের নিয়ে গড়া কিউইদের বিশ্বকাপের বোলিং অ্যাটাককে একেবারেই সুযোগ দিচ্ছেন না মুমিনুল-লিটন। বলের মান বিচার করে খেলে রান প্যাডেলে পা দিয়েছেন দুজন। এতে ঘরের মাঠে নিউনিল্যান্ডকে ব্যাকফুটে ফেলে উপরে বাংলাদেশ দল।

আগের সেশনে জোড়া ফিফটি তুলে নেয়া মুমিনুল ৬১ ও লিটন ৫১ রান নিয়ে দিনের শেষ সেশনের খেলা শুরু করেন। যেখানে ব্ল্যাকক্যাপদের থেকে প্রথম ইনিংসে ২১ রানে পিছিয়ে ছিল সফরকারীরা। ব্যাট করতে নেমে দ্রুতই সে রান শোধ করে লিড নিয়েছে বাংলাদেশ দল।

সকালের মন্থর ব্যাটিংয়ের চিত্র পাল্টে দ্বিতীয় সেশনে রান উৎসব হয়েছে। প্রথম সেশনে ২৬ ওভারে মাত্র ৪৫ রান তুলেছিল বাংলাদেশ। বিরতি থেকে ফিরে দ্বিতীয় সেশনে বাংলাদেশ কোনো উইকেট না হারিয়ে তুলেছে ৮৭ রান। ধারাবাহিকতা অব্যাহত আছে তৃতীয় সেশনেও। বলা চলে টেস্টের নাটাই এখন বাংলাদেশের হাতে। লিটন-মুশফিক দুজনেই ছুটছেন সেঞ্চুরির দিকে।

আজকের খুলনা
আজকের খুলনা