• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ফেসবুক রিলসে কত ভিউ হলে কত আয়?

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ মে ২০২৩  

অন্যান্য শর্ট ভিডিও প্ল্যাটফর্মের মতো ফেসবুকও রিলস নামে শর্ট ভিডিও তৈরির সুযোগ এনেছে। রিলস নামের এই শর্ট ভিডিও অনেকটা টিকটক ভিডিওর মতোই। এতে ভিডিওর সঙ্গে বিভিন্ন ধরনের গাছ জুড়ে দেওয়া যায়। এসব রিলস বানিয়ে আরও করা যাচ্ছে।

সাম্প্রতিক সময় ফেসবুকের মূল কোম্পানি মেটা, রিলসে প্রচুর অর্থ বিনিয়োগ করছে। এখন ফেসবুকের রিলস থেকেও ভালো টাকা আয় করা সম্ভব। রিল থেকে টাকা আয় করার একাধিক সুযোগ দিচ্ছে ফেসবুক।

মেটার মতে রিলস হল ফেসবুকে সব থেকে দ্রুত উন্নতি করা ভিডিও ফরম্যাট। বস্তুত মেটার ১৫০টি দেশের তথ্য অনুযায়ী, ব্যবহারকারীরা ফেসবুক ও ইনস্টাগ্রামে অর্ধেক সময় রিলস দেখে কাটায়। একটি ফেসলুক রিল মূলত ৩ সেকেন্ড থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত দীর্ঘ হয়ে থাকে।

ফেসবুক রিলস থেকে কীভাবে আয়ের উপায়

অ্যাড

একজন ব্যক্তির ১০ হাজার ফলোয়ার, ৫টি ভিডিও এবং গত ৬০ দিনে ৬ লাখ মিনিটের ভিউ থাকলে সে রিলসে অ্যাড দেওয়ার যোগ্য বলে বিবেচিত হয়। এই অ্যাড থেকে আসা অর্থের ৫৫ শতাংশ আপনি এবং ৪৫ শতাংশ ফেসবুক পাবে। এর আগে ফেসবুকের রিলসে অ্যাড দেওয়া যেত না। শুধুমাত্র ভিডিয়োতে অ্যাড দেওয়া যেত।

স্টারস

সম্প্রতি ফেসবুক রিলস থেকে অর্থ আয়ের নতুন একটি মাধ্যম আনার কথা ঘোষণা করেছে মেটা। এই নতুন ফিচারে একজন ব্যবহারকারী রিলস দেখার সময় স্টার দিতে পারবে। প্রতি ১০০ স্টারে ১ ডলার পাওয়া যাবে।

রিলস বোনাস প্রোগ্রাম

রিলস আনার পর থেকে মেটা একাধিকভাবে রিলসে টাকা আয় করার সুযোগ তৈরি করছে। যার মধ্যে অন্যতম একটি উপায় হল রিলস প্লে বোনাস প্রোগ্রাম। এই প্রকল্পে মেটা কোনও ভিডিওতে ৩০ দিনে ১ হাজার ভিউ এলে টাকা দিয়ে থাকে। এই প্রকল্পের অধীনে ৩৫ হাজার ডলার বা ২৮ লাখ টাকা পর্যন্ত দেওয়া হয়ে থাকে।

চ্যালেঞ্জ

সম্প্রতি মেটা ঘোষণা করেছে যে যারা নিজস্ব রিল পাবলিশ করবে, তাদের টাকা দেওয়া হবে। এই চ্যালেঞ্জের মাধ্যমে একজন ৪ হাজার ডলার বা ৩ লাখ ৩০ হাজার টাকা আয় করতে পারে।

একজন কন্টেন্ট ক্রিয়েটর একটি চ্যালেঞ্জ সম্পূর্ণ করলে অপর একটি চ্যালেঞ্জ খোলে। ৩০ দিনের মেয়াদে এটি হয়। তারপর আবার নতুন ভাবে শুরু হয়। তবে চ্যালেঞ্জের মাধ্যমে টাকা আয় করতে হলে আপনার অবশ্যই রিলস বোনাস প্রোগ্রামের সঙ্গে যুক্ত হতে হবে।

আজকের খুলনা
আজকের খুলনা