• শুক্রবার   ২৪ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ১০ ১৪২৯

  • || ০২ রমজান ১৪৪৪

আজকের খুলনা

চন্দ্রাভিযানে উৎসাহী হবেন নারীরা

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২১  

মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা মহাকাশ নিয়ে নতুন প্রজন্মের মধ্যে আগ্রহ সৃষ্টি করতে অগমেন্টেড রিয়ালিটি (এআর) নির্ভর গ্রাফিক নভেল প্রকাশ করেছে। ভবিষ্যতে আরও বেশি সংখ্যক নারীকে নভোচারী হতে উদ্বুদ্ধ করতেই এ প্রকল্প নিয়ে এসেছে বলে জানিয়েছে সংস্থাটি। ডিজিটাল ইন্টারঅ্যাকটিভ গ্রাফিক উপন্যাসটির নাম রাখা হয়েছে-‘ফার্স্ট উইম্যান’।

নভেলে মূল চরিত্র ক্যালি রডরিগেজ একজন নভোচারী। গল্পে চাঁদের বুকে পা রাখা প্রথম নারী নভোচারী তিনি। লক্ষ্যণীয় বিষয় হলো, বাস্তব জীবনে মহাকাশে নারী নভোচারীদের উপস্থিতি নতুন না হলেও, চাঁদে এখনো কোনো নারীর পদচিহ্ন পড়েনি।

নাসা আগেই জানিয়েছে তাদের ‘আর্টেমিস’ অভিযানে এবার চাঁদে একজন নারী নভোচারীকে পাঠানো হবে। তিনিই হবেন প্রথম নারী মহাকাশচারী যিনি হাঁটবেন চাঁদের বুকে। সেই সঙ্গে জানিয়ে রেখেছে, সেই নারী নভোচারী হবেন অশ্বেতাঙ্গও। নাসার উপ-প্রশাসক পাম মেলরয় বলেন, ক্যালির গল্পের মাধ্যমে উঠে এসেছে কীভাবে আবেগ, নিষ্ঠা ও অধ্যবসায়ের মাধ্যমে মানুষের স্বপ্নকে বাস্তবে পরিণত করা যায়।

কী আছে ডিজিটাল এ উপন্যাসে

৪০ পৃষ্ঠার কমিক বইটিতে চাঁদে ভ্রমণ, অবতরণ এবং অন্বেষণের জন্য নাসার প্রযুক্তি তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে বিশেষ ডিজিটাল কারিশমায় সব চরিত্রকে জীবন্ত করে তোলা হয়েছে।

নাসার গ্রাফিক উপন্যাসে আরও তুলে ধরা হয়েছে কীভাবে যাবতীয় ঘাত-প্রতিঘাত, বাধা পেরিয়ে ক্যালি চাঁদে পৌঁছালেন। কীভাবে চাঁদে যাওয়ার স্বপ্নপূরণ হলো ক্যালির। ক্যালির রোবট ‘আরটি’-এর সঙ্গে রয়েছে তার জীবনযুদ্ধ, কখনো লড়াইয়ে হেরে যাওয়ায় হতাশা আবার কখনো সেই লড়াইয়ে জয়ী হওয়ার কাহিনি।

যেভাবে পড়া যাবে ফার্স্ট ওম্যান

অন্যান্য কমিক্সের মতোই পড়া যাবে ৪০ পাতার ‘ফার্স্ট ওম্যান’ নভেল। তবে এর আলাদা বিশেষত্ব নাসার ব্যবহৃত এআর প্রযুক্তিতে। নভেলটির প্রিন্ট সংস্করণের পাশাপাশি অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফরমের জন্য বিশেষ মোবাইল অ্যাপ উন্মুক্ত করেছে নাসা।

অ্যাপটি ব্যবহার করে অথবা কোড স্ক্যান করে ডিভাইসের স্ক্রিনের মধ্যেই নভেলের দুনিয়াতে প্রবেশ করতে পারবেন পাঠক বা ব্যবহারকারী। অ্যাপ ডাউনলোড করার পর স্মার্টফোন দিয়ে বিশেষ ‘এক্সআর কোড’ স্ক্যান করে পুরো ওরিয়ন স্পেসক্র্যাফট ঘুরে দেখতে পারবেন পাঠক। ওয়েবের ক্ষেত্রে এ কাজটি করা যাবে ‘কিউআর কোড’ স্ক্যান করে।

অ্যাপের মধ্যেই আলাদা গেম খেলা যাবে এবং ভিডিও দেখা যাবে। এ ছাড়া সাউন্ডক্লাউড থেকে শোনা যাবে নভেলটির অডিও সংস্করণ। ভবিষ্যতে নভেলটির একটি স্প্যানিশ সংস্করণ আসতে পারে বলে জানিয়েছে নাসা। এআর গ্রাফিক নভেলটি নতুনদের নভোচারী হতে উদ্বুদ্ধ করারই চেষ্টা এবং বিশেষ করে শিশুদের বিজ্ঞান ও মহাকাশ চিন্তার খোরাক জোগাতে চাইলে তার জন্য কার্যকর মাধ্যম হতে পারে নভেল এবং অ্যাপটি।

আজকের খুলনা
আজকের খুলনা