সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

গরমে সতেজ থাকার পাঁচটি উপায়

লাইফস্টাইল ডেস্ক

আজকের খুলনা

প্রকাশিত : ০৫:০০ পিএম, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

ভ্যাপসা গরমে আমাদের জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। আমরা সহজেই হয়ে পড়ি ক্লান্ত। শরীর ভেঙে পড়ে একটু পরিশ্রমেই। শ্রমজীবী মানুষের প্রাণ হয়ে ওঠে ওষ্ঠাগত। প্রচণ্ড গরমে অস্থির হয়ে ওঠছে চারপাশ। সর্বত্রই অস্বস্তিকর অবস্থা। মাঝে মাঝে বৃষ্টির দেখা পেলেও গরম কমছে না। এক নজরে দেখে নিন গরমে সতেজ থাকার পাঁচটি উপায়-

১) দিনে দু’বার গোসল করুন

গরমকালে বেশি কেমিক্যালের ব্যবহারে ত্বকে প্রভাব পড়ে। চেষ্টা করুন অরগ্যানিক সাবান, অরগ্যানিক ফেস ওয়াশ ব্যবহার করতে। গোসলের সময় আয়ুর্বেদিক সাবান ব্যবহার করুন। গরমে ঘামের ফলে শরীরে জমা ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর হবে। ফল বা নিম জাতীয় ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন দিনে দ ‘বার।

২) প্রচুর পরিমাণে পানি খান

গরমকালে সতেজ থাকার সবথেকে বড় উপায় প্রচুর পানি খাওয়া। সারাদিন কাজের ফাঁকে ফলের রস এবং ডাবের পানি খান। এর ফলে শরীরে পানির সমতা বজায় থাকবে। সেই সঙ্গে নিজেকে সতেজও লাগবে। যার প্রভাব পড়বে আপানার চেহারাতেও।

৩) ডায়েটে রাখুন প্রচুর শাকসবজি

গরমে সবথেকে বেশি সমস্যা হয় অতিরিক্ত ঘামের কারণে। অতিরিক্ত ঘামের ফলে শরীর থেকে পানি বেরিয়ে গিয়ে ক্লান্ত লাগে শরীর। অনেকে আবার ভোগেন অতিরিক্ত ঘামের দুর্গন্ধে। ঘাম ও দুর্গন্ধের হাত থেকে রেহাই পেতে ডায়েটে রাখুন প্রচুর শাকসবজি ও ফল। বিশেষ করে শশা। গরম কালে নিয়মিত ফল, শশা খাওয়ার ফলে ঘাম কমবে। সেই সঙ্গে কম পাবে পানির পিপাসা। ঘামের দুর্গন্ধও কম হবে।

৪) সুতি কাপড়-চোপড় পরার চেষ্টা করুন

গরমকালে সুতি জামা কাপড় পরার চেষ্টা করুন। গরমে সুতি থেকে ভালো ফেব্রিক আর কিছুই হতে পারে না। সুতি শুধু হালকা নয়, শরীরের পক্ষেও ভালো। সেই সঙ্গেই খেয়াল রাখুন হালকা রঙের জামা কাপড় পরার দিকে। সাদা বা যে কোনো হালকা শেড পরলে গরম কম লাগবে। চেহারায় ফ্রেশনেসও থাকবে।

৫) ব্যাগে রাখুন প্রয়োজনীয় জিনিস

গরমকালে ব্যাগে রাখুন রোজ ওয়াটার স্প্রে, অ্যালোভেরা জেল, ওয়েট টিস্যু জাতীয় জিনিস। যখনই ক্লান্ত লাগবে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে নিয়ে রোজ ওয়াটার স্প্রে করে নিন বা অ্যলোভেরা জেল লাগিয়ে নিন।