সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

পারলে ৫০০ জনকে কারাগারে ঢোকাতাম: ইমরান

আন্তর্জাতিক ডেস্ক

আজকের খুলনা

প্রকাশিত : ০৪:৩৯ পিএম, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পারলে তিনি পাকিস্তানের ৫০০ ব্যক্তিকে দুর্নীতির দায়ে কারাগারে ঢোকাতেন। চীনের রাজধানী বেইজিংয়ে এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় মঙ্গলবার ইমরান খান এই কথা বলেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘যদি আমি সি চিন পিংয়ের দেখানো পথে হাঁটতে পারতাম, তবে দুর্নীতির দায়ে ৫০০ জনকে পাকিস্তানের জেলে ঢোকাতে পারতাম।’ এ সময় তিনি বলেন, ‘তবে দুঃখের বিষয় হলো, পাকিস্তানে এ ধরনের মামলা করাটা খুব অসুবিধাজনক।’

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘ডন’–এর এক প্রতিবেদনে বলা হয়েছে, তিন দিনের রাষ্ট্রীয় সফরে ইমরান খান মঙ্গলবার চীনে পৌঁছেছেন। চায়না কাউন্সিল ফর প্রোমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড আয়োজিত এক অনুষ্ঠানে ইমরান বলেন, চীনের নেতৃত্ব যেভাবে দেশটির দুর্নীতি দমন করেছেন, তা তাঁর কাছে শিক্ষণীয়।

ইমরান বলেন, তিনি শুনেছেন, বিগত পাঁচ বছরে ‘মন্ত্রী সমপর্যায়ের’ প্রায় ৪০০ ব্যক্তিকে দুর্নীতির দায়ে কারাদণ্ড দিয়েছে চীনা সরকার। তিনি বলেন, ‘অন্য অনেক বিষয়ের মধ্যে প্রেসিডেন্ট সি চিন পিং দুর্নীতির বিরুদ্ধে মহাযুদ্ধ ঘোষণা করেছিলেন।’

চীনের দুর্নীতিবিরোধী যে ঘটনার উল্লেখ ইমরান করেছেন, সেটি ঘটেছিল ২০১২ সালে। ওই বছর চীনের প্রেসিডেন্ট সি চিন পিং দুর্নীতিবাজদের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন। বিভিন্ন গণমাধ্যমের সংবাদে সে সময় বলা হয়েছিল, সরকারের ওপর থেকে নিচ পর্যন্ত অন্তত ১৩ লাখ কর্মচারীকে দুর্নীতির দায়ে চীনের সরকার আটক করেছিল।

ইমরান খান ৮ থেকে ১০ অক্টোবর তিন দিনের সফরে মঙ্গলবার সকালে বেইজিংয়ে পৌঁছান। এ সময় চীনের সংস্কৃতিবিষয়কমন্ত্রী তাঁকে অভ্যর্থনা জানান। এর আগে সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়, এই সফরে ইমরান খান চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ও প্রধানমন্ত্রী লি কেছিয়াংয়ের সঙ্গে বিবদমান কাশ্মীর ইস্যু নিয়ে কথা বলবেন। পাশাপাশি অর্থনৈতিক বিষয় নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হবে।