বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

বিষাক্ত প্রাণী ও কুদৃষ্টি থেকে বাঁচতে বিশ্বনবির ছোট্ট দোয়া

ধর্ম ডেস্ক

আজকের খুলনা

প্রকাশিত : ০৩:২৬ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

দুনিয়াতে অসংখ্য বিষাক্ত প্রাণী ও কুদৃষ্টি সম্পন্ন মানুষের বিচরণ রয়েছে। এসব বিষাক্ত প্রাণী ও কুদৃষ্টিসম্পন্ন মানুষের ক্ষতি থেকে বাঁচতে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর উম্মতকে শিখিয়েছেন গুরুত্বপূর্ণ দোয়া ও আমল। যেসব আমল ও দোয়ায় মুমিন-মুসলমান বিষাক্ত প্রাণী ও বদনজর থেকে মুক্ত থাকবে।

বিশেষ করে বর্তমান সময়ে মহামারী আকার ধারণ করেছেন ডেঙ্গু ও এডিস মশার আক্রমন। এসব মোশার আক্রমণ এতটাই মারাত্মক যে, অল্প সময়েই মানুষ মৃত্যুর মুখে ঢলে পড়ে। এ থেকে মুক্তি লাভ করা মানুষের জন্য আবশ্যক।

আবার কুদৃষ্টি মানুষের সাজানো গোছানো জীবনকে অতিষ্ট করে তোলো। সুখের সংসার অশান্তিতে পড়ে যায়। সে জন্য প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজেই আল্লাহর কাছে কুদৃষ্টির আক্রমণ থেকে বাঁচতে বেশি বেশি দোয়া করতেন। যা মুমিন মুসলমানের জন্যও একান্ত আবশ্যক।

একসঙ্গে বিষাক্ত প্রাণী ও কুদৃষ্টি থেকে মুক্ত রাখতে হজরত হাসান-হুসাইন রাদিয়াল্লাহু আনহুমার জন্য রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এভাবে দোয়া করতেন। আল্লাহর কাছে আশ্রয় চাইতেন-

أعُوذُ بِكَلِماَتِ اللهِ التاَّمَّةِ مِنْ كُلِّ شَيْطاَنٍ وَهاَمَّةٍ وَمِنْ كُلِّ عَيْنٍ لاَمَّةٍ

উচ্চারণ : ‘আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন কুল্লি শায়ত্বানিন ওয়া হাম্মাতিন ওয়া মিন কুল্লি আইনিন লাম্মাহ।’ (বুখারি ও মিশকাত)

অর্থ : ‘আল্লাহর পরিপূর্ণ কালামের সাহায্যে প্রত্যেক শয়তানের আক্রমণ থেকে আশ্রয় চাই। আরও আশ্রয় চাই বিষাক্ত প্রাণীর আক্রমণ ও প্রত্যেক ক্ষতিকর চোখ থেকে।’

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর প্রত্যেককে ও তাদের সন্তানদের বিষাক্ত প্রাণী ও কুদৃষ্টি থেকে বাঁচাতে প্রিয় নবির শেখানো দোয়া বেশি বেশি পড়ার ও আমল করার তাওফিক দান করুন। ডেঙ্গু, এডিস মশাসহ বিষাক্ত প্রাণী ও খারাপ মানুষের বদনজর থেকে বেঁচে থাকার তাওফিক দান করুন। আমিন।