• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

নভেম্বরে ভেঙ্গে যাচ্ছে জাতীয় পার্টি!

আজকের খুলনা

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২২  

আগামী নভেম্বরে চূড়ান্তভাবে বড় ধরনের ভাঙ্গনের সম্মুখীন হচ্ছে সংসদে বিরোধী দল জাতীয় পার্টি। সম্প্রতি দলের মধ্যে এরশাদের স্ত্রী রওশন এরশাদ এবং ভাই জিএম কাদেরের বিরোধ আবার তুঙ্গে উঠেছে। জানা গেছে, আগামী ২৬ নভেম্বর জাতীয় পার্টির দশম কাউন্সিল আহ্বান করেছেন সংসদের বিরোধীদলীয় নেতা ও দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। থাইল্যান্ডে চিকিৎসাধীন থেকেই তিনি এই কাউন্সিল আহ্বান করেছেন। সম্মেলন প্রস্তুতির কমিটিও গঠন করেছেন তিনি। যদিও এই সম্মেলনের বিষয়ে কিছুই জানেন না দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের। একইসঙ্গে রওশন এরশাদের কাউন্সিল আহ্বান করার কোনো এখতিয়ার নেই বলেও দাবি জি এম কাদেরের।

এদিকে আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে জাতীয় পার্টি নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানান রকম গুঞ্জন উঠেছে। ধারণা করা হচ্ছে দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদেরের নেতৃত্বে একটি অংশ বিএনপির সাথে জোট গঠন করতে পারে। ইতোমধ্যে অধিকাংশ মিত্র রাজনৈতিক দলের সঙ্গে প্রাথমিক সংলাপ করেছে বিএনপি। বিএনপির এ বৃহত্তর ঐক্য প্রক্রিয়ায় এখন তীক্ষ্ণ দৃষ্টি জাতীয় পার্টির দিকে। সাম্প্রতিক সময়ে বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর ছেলে ব্যারিস্টার আবরার ইলিয়াসের বিয়ের অনুষ্ঠানে এক টেবিলে দেখা গেছে জিএম কাদের ও মির্জা ফখরুলকে। এরপর থেকে বিএনপির সঙ্গে জাতীয় পার্টির সংযোগ বেড়েছে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। বিএনপির নেতাকর্মীরা বলছেন জাতীয় পার্টি দেশের তৃতীয় বৃহত্তর রাজনৈতিক দল। তারা বলছেন সাম্প্রতিক বিভিন্ন ইস্যুতে নানামুখী চাপে রয়েছে সরকার। আর এর পিছনে মূল কারণ হলো সরকারের ব্যাপক দুনীর্তি। এই দুনীর্তির অংশ হতে চায় না জাতীয় পার্টি। সেজন্য দলটির চেয়ারম্যান এখন নানা ইস্যুতে সরকারের সমালোচনা করছেন। সরকারকে একহাত নিচ্ছে। আগামী জাতীয় নির্বাচনে এককভাবে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার কথাও বলেছেন জিএম কাদের। 

রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, জাতীয় পার্টি অভ্যন্তরীণ পারিবারিক কোন্দল নতুন কিছু নয়। এর আগেও ২০১৯ সালে দলের চেয়ারম্যান নিয়ে দেবর-ভাবির দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছিল। তাদেরকে কেন্দ্র করে দলের নেতাকর্মীদের মধ্যে দুই শিবির গড়ে উঠেছে। এখন রওশন এরশাদ দলের কাউন্সিল ডাকার কারণে আগের মতো জি এম কাদেরের সঙ্গে তার কোন্দলের বিষয়টি আবার সামনে আসবে। বিশ্লেষকরা মনে করছেন, রওশন এরশাদের পাল্টা জবাব হিসেবে জি এম কাদেরও কাউন্সিল ডাকতে পারেন। তার অনুসারীদের দিয়ে কমিটি গঠন করতে পারে যা দেবর-ভারির সম্পর্কে আরও বড় ধরনের টানাপোড়েন সৃষ্টি করবে।  আর এর ফলে জাতীয় পার্টি কার্যত দুইভাগে বিভক্ত হয়ে যাবে। তবে শেষ পর্যন্ত কি হয় তা আগামী নভেম্বর মাসে বুঝা যাবে।

আজকের খুলনা
আজকের খুলনা