• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলকে ঢেলে সাজাতে নানা উদ্যোগ

আজকের খুলনা

প্রকাশিত: ১ জুন ২০২২  

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলকে ঢেলে সাজাতে আগামীকাল (বৃহস্পতিবার) সাংগঠনিক সফরে খুলনায় আসছেন আ’লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। ওইদিন সকাল সাড়ে ১০টায় নগরীর ইউনাইটেড ক্লাবে বিশেষ বর্ধিত সভা আহŸান করা হয়েছে। তিন নির্দেশনা নিয়ে খুলনায় আসবেন নেতৃবৃন্দ। নির্দেশনার মধ্যে রয়েছে দলীয় সদস্য ফরম সংগ্রহ, তৃণমূল পর্যায়ে কমিটি গঠনে রদবদল, সদস্য কার্ড নবায়নসহ বেশকিছু সিদ্ধান্ত নিয়ে খুলনায় আসবেন নেতৃবৃন্দ। বর্ধিত সভাকে ঘিরে নগরীর বেশকিছু পয়েন্টে স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ছবি সম্বলিত কেন্দ্রীয় নেতাদের ছবিসহ তোরণ। সাঁটানো হয়েছে বিভিন্ন স্থানে পোস্টার ও প্যানা। শোভা পাচ্ছে তোরণ, প্যানা ও পোস্টার। ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা বিরাজ করছে দলের নেতা-কর্মীদের মধ্যে। সরব দলীয় কার্যালয় এলাকা। 

দলীয় সূত্রে জানা গেছে, খুলনা জেলা আ’লীগের বিশেষ বর্ধিত সভায় প্রধান অতিথি থাকবেন আ’লীগের সভাপতি মণ্ডলীর সদস্য কাজী জাফর উল­াহ। জেলা আ’লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ হারুনুর রশিদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এড. সুজিত অধিকারীর পরিচালনায় বিশেষ অতিথি থাকবেন আ’লীগের সভাপতি মন্ডলীর সদস্য পীযুষ কান্তি ভট্টাচার্য্য, কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক এমপি, কার্যনির্বাহী সদস্য যথাক্রমে এড. মোঃ আমিরুল আলম মিলন এমপি, পারভিন জামান কল্পনা ও এড. গ্লোরিয়া সরকার ঝর্ণা এমপি। এছাড়া বিশেষ এ বর্ধিত সভায় খুলনার ছয়টি আসনের সংসদ সদস্য, প্রত্যেকটি উপজেলা আ’লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক, আহŸায়ক এবং সদস্য সচিব, দলীয় উপজেলা পরিষদের চেয়ারম্যান, দলীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ উপস্থিত থাকবেন।     

 দলীয় সূত্রে আরো জানায়, খুলনার নয়টি উপজেলার মধ্যে পাইকগাছা উপজেলা ছাড়া দিঘলিয়া, ফুলতলা, বটিয়াঘাটা ডুমুরিয়া, দাকোপ ও কয়রা উপজেলায় সম্মেলন বাকি রয়েছে। জেলা আওয়ামী লীগের বর্ধিত ও কার্যনির্বাহী কমিটির সভায় মেয়াদোত্তীর্ণ বাকি আটটি উপজেলা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি (৭৩ সদস্য) ত্রি-বার্ষিক সম্মেলনের মাধ্যমে গঠন করা হবে। তবে গেল বছর সম্মেলনের মাধ্যমে পাইকগাছায় উপজেলায় আ’লীগের কমিটিতে শুধুমাত্র সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। পর্যায়ক্রমে এ উপজেলায় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করবে জেলা আ’লীগ। গত ২৮ ফেব্র“য়ারি জেলা আ’লীগের বর্ধিত ও কার্যনির্বাহী কমিটির সভায় কয়েকটি উপজেলায় সম্মেলনের তারিখ নির্ধারণ করা হলেও করোনা ভাইরাস পরিস্থিতির কারণে সম্মেলন করা সম্ভব হয়নি। 

 

সভায় বলা হয়, গত ১৬ ফেব্র“য়ারি আ’লীগ সভাপতি শেখ হাসিনা’র ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক ভার্চুয়াল সভার সিদ্ধান্ত অনুয়ায়ি আগামী তিন মাসের মধ্যে খুলনার প্রত্যেকটি উপজেলা পর্যায়ে ত্রি-বার্ষিক সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ দেয় আ’লীগ। গেল ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলের সেসব নেতা-কর্মী নৌকা প্রতীক প্রার্থীর বিরোধিতা করায় যারা দল থেকে বহিষ্কার হয়েছেন তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার না হলে কেউ দলের কোনো পদে আসতে পারবেন না, এমনও ইঙ্গিত দিয়েছেন আ’লীগ নেতারা। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি সভায় বেশকিছু দিকনির্দেশনা দেন। খুলনা বিভাগের চারটি জেলায় এখনো সম্মেলন বাকি রয়েছে। মহামারী কোভিড-১৯ করোনাভাইরাস পরিস্থিতির কারণে দলের সাংগঠনিক অনেক কাজ করা সম্ভব হয়নি বলে জানান নেতারা।
সভায় আরো বলা হয়, যারা দলের নির্দেশনা মানে না, যারা বহিষ্কার হয়েছে, সাময়িক বহিষ্কার হয়েছে, শোকজ হয়েছে, তাদের বিষয়টা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাদের নেতৃত্বে আনা যাবে না। দলকে গণমুখী করা, আগামী নির্বাচনকে সামনে রেখে দলকে ঢেলে সাজানো যাতে দলের নতুন নেতৃত্বের ওপর জনগণের প্রত্যাশার জায়গাটা আরো শক্তিশালী ও সুদৃঢ় করা যায়। সংগঠনকে শক্তিশালী করতে দলের সম্মেলনগুলো সম্পন্ন করতে হবে।
খুলনা জেলা আ’লীগের সভাপতি ও খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ হারুনুর রশিদ বলেছেন, ‘আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তৃণমূলে সংগঠনকে গতিশীল করতে আ’লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ সাংগঠনিক সফরে খুলনায় আসছেন। ওইদিন বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও দিয়ে যাবেন নেতৃবৃন্দ।’ 
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. সুজিত অধিকারী বলেছেন, ‘সংগঠনকে তৃণমূল ঢেলে সাজানোর জন্য আ’লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বর্ধিত সভায় যোগদান করবেন। নেতৃবৃন্দ ওইদিন বেশকিছু সিদ্ধান্ত দিয়ে যাবেন। সিদ্ধান্ত মোতাবেশ তৃণমূলে সাংগঠনিক কর্মকান্ড চালিয়ে যাওয়া হবে। 

আজকের খুলনা
আজকের খুলনা