• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

তত্ত্বাবধায়ক সরকারের দাবি প্রসঙ্গে সরকারের তিন মন্ত্রী যা বললেন

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২১  

এক যুগের বেশি ক্ষমতার বাইরে থাকা দেশের প্রধান বিরোধী দল বিএনপি প্রতিনিয়তই দাবি জানিয়ে আসছে, জাতীয় সংসদ নির্বাচন হতে হবে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। বিএনপির এই দাবির প্রশ্নে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, নির্বাচন কমিশনের মাধ্যমে দেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে। সংবিধান অনুযায়ী জনগণের ভোটে নির্বাচিত সরকারের অধীনেই এ নির্বাচন অনুষ্ঠিত হবে। সংবিধানের বাইরে তত্ত্বাবধায়ক সরকার, নিরপেক্ষ সরকার- এরকম কোনো কিছুই গঠিত হবে না।

শনিবার টাঙ্গাইল সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ড. রাজ্জাক বলেন, জনবিচ্ছিন্ন বিএনপি নির্বাচনে আসে না বরং নির্বাচনকে ভয় পায়। তারা নির্বাচনে অংশগ্রহণ না করে চোরাগলি পথে ক্ষমতায় আসতে নানান পায়তারা করছে। কিন্তু ক্ষমতায় আসতে হলে তাদেরকে নির্বাচনে অংশগ্রহণ করে জনগণের ভোটে জয়ী হয়েই আসতে হবে।

আওয়ামী লীগের এই প্রেসিডিয়াম সদস্য বলেন, বাংলাদেশে কোনো নিরপেক্ষ সরকার হবে না। বাংলাদেশে কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না। বাংলাদেশে হবে সাংবিধানিক সরকার। সংবিধানের আলোকে আগামী দিনে নির্বাচন হবে এবং দায়িত্ব পালন করবে নির্বাচন কমিশন। যে নির্বাচন কমিশনের ওপরে কোনো সরকারের, কোনো প্রধানমন্ত্রীর, কোনো স্বরাষ্ট্রমন্ত্রীর ভূমিকা থাকবে না। স্বরাষ্ট্রমন্ত্রী কোনো নিয়ন্ত্রণ সেখানে করতে পারবেন না। আইনশৃঙ্খলা বাহিনী, সামরিক বাহিনী সবকিছু স্বাধীনভাবে কাজ করবে এবং সুন্দর সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘এবারও সংবিধান অনুযায়ী গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে। এজন্য নির্ধারিত সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আজ শনিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলীর সভার শুরুতে ওবায়দুল কাদের এ কথা বলেন।

সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী বলেন, ‘রাষ্ট্রপতির আহ্বানে ও সব দলের সঙ্গে আলোচনা করেই সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। সেখানে বিএনপিসহ সব দলের প্রতিনিধিত্ব ছিল।’জাতীয় সংসদ নির্বাচন আইন অনুযায়ী যথাসময়ে অনুষ্ঠিত হবে বলেও জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

অন্যদিকে শনিবার বিকালে ভোলার এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন দেখে কোন লাভ নেই। তত্ত্বাবধায়ক সরকার আর কখনও হবে না। সংবিধান অনুযায়ী আওয়ামী লীগ সরকারের অধীনেই হবে আগামী সংসদ নির্বাচন।’

তিনি বলেন, ‘নির্বাচন কমিশন কোন দলের অধীনে নয়। নির্বাচন কমিশন স্বাধীন। স্বাধীনভাবেই তারা নির্বাচন পরিচালনা করে থাকে।’

আজকের খুলনা
আজকের খুলনা