• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

আজকের খুলনা

খুলনায় ক্লিনিককে জরিমানা, ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ

আজকের খুলনা

প্রকাশিত: ২ জুলাই ২০২৪  

খুলনার দিঘলিয়া উপজেলায় স্বাস্থ্যসেবার নামে অমানবিক চিকিৎসা বাণিজ্যসহ নানা অভিযোগে পথেরবাজার সার্জিক্যাল ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১ জুলাই) দুপুরের দিকে দিঘলিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দেবাংশু বিশ্বাসের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় ক্লিনিকের সঙ্গে অবৈধভাবে পরিচালিত ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে ৪ জুন ‘চিকিৎসক নেই তবুও চলছে পথেরবাজার ক্লিনিক’ শিরোনামে রাইজিংবিডিতে পথেরবাজার সার্জিক্যাল ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের বিভিন্ন অনিয়ম তুলে ধরে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।

বিষয়টি নিশ্চিত করে দিঘলিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দেবাংশু বিশ্বাস বলেন, শুধুমাত্র ক্লিনিকের অনুমোদন নিয়ে পথেরবাজার সার্জিক্যাল ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারটি পরিচালিত হচ্ছিল। কিন্তু সেখানে অবৈধভাবে ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম চলছিল। এ ছাড়াও রোগীদের সঠিক সেবা প্রদান না করা এবং ডাক্তারদের নামের সাইনবোর্ড থাকলেও কর্মরত না থাকাসহ বিভিন্ন অভিযোগে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ৫০ হাজার টাকা জরিমানা এবং ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, প্রশাসনের উদাসীনতা বা পরস্পর যোগসাজসে নিজস্ব চিকিৎসক না থাকলেও একাধিক চিকিৎসকের নাম ব্যবহার করে বোর্ড ঝুলিয়ে রাখা হয় পথেরবাজার সার্জিক্যাল ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে।

অভিযোগ ছিল, রোগীদের সিজারিয়ানসহ নানা ধরনের অপারেশন করা হচ্ছে ক্লিনিকে ভাড়া (অন-কল) করা চিকিৎসক দিয়ে। চিকিৎসকদের দিয়ে শুধু অস্ত্রোপচার করিয়ে নিয়ে বাকি কাজ করেন ওই প্রতিষ্ঠানের কর্মচারীরা। অথচ ক্লিনিকের সামনে একাধিক বিশেষজ্ঞ চিকিৎসকের নাম ব্যবহার করে সাইনবোর্ড ঝুলিয়ে রাখা হয়। যার বেশিরভাগ চিকিৎসক ক্লিনিকে আসেন না। এমনকি, চিকিৎসকের জাল স্বাক্ষর ও সিল ব্যবহার করে বিভিন্ন পরীক্ষার রিপোর্ট প্রদান করেন সেখানকার ব্যবস্থাপনা পরিচালক কাম ম্যানেজার এস কে নূর মোহাম্মদ। তিনি নিজে চিকিৎসক সেজে চিকিৎসা দেন বলেও অভিযোগ ছিল। এভাবেই সরকারি নিয়ম-নীতির তোয়াক্কা না করে বছরের পর বছর ধরে চলে আসছিল পথেরবাজার সার্জিক্যাল ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার।

আজকের খুলনা
আজকের খুলনা