• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

কয়রার জেলেদের মাঝে ভিজিএফের চাউল বিতরন

আজকের খুলনা

প্রকাশিত: ২৮ মে ২০২৩  

বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় মাছের প্রজনন ও সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য কয়রা উপজেলার কার্ডধারী জেলেদের মাঝে ভিজিএফ এর চাউল বিতরণ শুরু করেছে মৎস্য বিভাগ।এতে বেজায় খুশি জেলেরা। 

শনিবার সকাল ১০ টায় উপজেলার মহারাজপুর ইউনিয়নের ১,২ ও ৩ নং ওয়ার্ডের তালিকাভুক্ত জেলেদর মাঝে চাউল বিতরণের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনকালে উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ আমিনুল হক, ট্যাগ অফিসার জনস্বাস্থ্য প্রকৌশলী ইসতিয়াক আহমেদ,মহারাজপুর ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুল্লাহ-আল মাহমুদ,যুবলীগ নেতা গাজী মোস্তাফিজুর রহমান, ইউপি সদস্য আবু সাইদ মোল্যা, মাওলনা মাসুদুর রহমান, মাসুম বিল্যাহ মিন্টু, নুরুল ইসলাম খোকা প্রমুখ।  মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, ২০ মে থেকে শুরু হওয়া সামুদ্রিক জলসীমায় মাছের প্রজনন ও সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য ৬৫ দিনের মৎস্য আহরণ বন্ধ, চলবে ২৩ জুলাই পর্যন্ত।

আর এ নিষেধাজ্ঞা চলার সময় নিবন্ধিত প্রতি জেলের জন্য প্রথম ধাপে ৫৬ কেজি ও দ্বিতীয় ধাপে ৩০ কেজি করে ভিজিএফ চাল বিতরণ করবে সরকার। উপজেলায় এ বছর নিবন্ধিত ১৩ হাজার ২৬৪ জেলের জন্য ১ হাজার ১২৫ মেট্রিকটন চাল বরাদ্দ দিয়েছে সরকার। চাউল নিতে আসা মহারাজপুর গ্রামের জেলে বজলুর রহমান বলেন,৬৫ দিন মাছ ধরা বন্ধ থাকায় পরিবারের লোকজনের নিয়ে খুব চিন্তাায় চিলাম। সরকার আমাদেরকে দুই দফায় ৮৬ কেজি চাউল দেবে এই খবর শুনে সে চিন্তা কিছুটা হলেও দূর হয়েছে। আজ ৫৬ কেজি চাউল পেয়েছি পরে আরও ৩০ কেজি চাউল দেওয়া হবে শুনলাম। কয়রা উপজলো সিনিয়র মৎস্য র্কমর্কতা মোঃ আমিনুল হক বলেন, জেলেদের বিষয়ে সরকার সবসময় মানবিক আচারণ করছে। ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরুর আগেই জেলেদের জন্য চাউল বরাদ্দ দেয়। কয়রার জেলেদের জন্য এবছর ১ হাজার ১২৫ মেট্রিকটন চাল বরাদ্দ পেয়ছি। মহারাজপুর ইউনিয়নের জেলেদের মাঝে চাউল বিতরণের মধ্য এ কার্যক্রম শুরু করা হয়েছে। বাকী ইউনিয়নগুলোতে পর্যায়ক্রমে দেওয়া হবে।

আজকের খুলনা
আজকের খুলনা