• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

ইউনিয়ন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে প্রশিক্ষণ

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

ইউনিয়ন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে এসওডি’র উপর পুনরুজ্জীবিতকরন প্রশিক্ষণ সোমবার সকাল ১১ টায় দাকোপ উপজেলা অডিটোরিয়ামে আনুষ্ঠিত হয়। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কর্তৃক ইউএসএআইডির ব্যুরো ফর হিউম্যানিটারিয়ান এসিস্ট্যান্স কার্যক্রমের অধিনে “এসডিআরআর প্রকল্প”- এর আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মিন্টু বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান খান মুনসুর আলী।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সকল ইউনিয়নের চেয়ারম্যানগণ, উপজেলা পর্যায়ে সরকারি বিভাগের কর্মকর্তাগণ, স্থানীয় এনজিও প্রতিনিধি, সাংবাদিকবৃন্দ, ইউথ ক্লাব প্রতিনিধি সহ উপজেলা ও ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সর্বমোট ৩৯ জন (পুরুষ ২৭ ও মহিলা ১২) অংশগ্রহণকারী।

প্রশিক্ষণের শুরুতে এসওডি’র উপরে বিস্তারিত উপস্থাপন করেন শেখ আব্দুল কাদের, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, দাকোপ উপজেলা। তিনি তার উপস্থানার মাধ্যমে “স্থানীয় পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনায় ডিএমসি’র ভ‚মিকা ও এসওডি’র আঙ্গিকে দায়-দায়িত্ব” তুলে ধরেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা তার উপস্থাপনায়
আরও তুলে ধরেন, এসওডি’র নির্দেশনা অনুসারে আপদ কালীন সময়ে আশ্রয় কেন্দ্র গুলোতে কিশোরী, নারী ও প্রতিবন্ধিদের বিশেষ প্রয়োজন গুলোকে বিবেচনায় রেখে অর্ন্তভুক্তি মূলক সর্বাঙ্গীন সুবিধা সম¦লিত উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। আশ্রয় কেন্দ্র মেরামত ও উন্নয়ন কর্মকান্ডে স্থানীয় জনগনকে সমপৃক্তকরনের মাধ্যমে বাস্তবায়ন করতে হবে। সাথে সাথে আশ্রয় কেন্দ্র রক্ষনাবেক্ষণ কমিটি গুলোকে আশ্রয় কেন্দ্র পরিচালনা ও রক্ষনাবেক্ষণ বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে হবে। এছাড়া স্থানীয় দুর্যোগ ব্যবস্থপনা কমিটিকে সক্ষম করে গড়ে তোলার ক্ষেত্রে প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রধান অতিথি তার বক্তবে বলেন, বর্তমান সরকার দুর্যোগের ঝুঁকি হ্রাসের জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছেন কিন্তু প্রতি বছর আমরা কোন না কোন প্রাকৃতিক দুর্যোগের সনমুখিন হয়ে আবার পূর্বের অবস্থায় ফিরে যাই। আমাদের এলাকার ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র গুলি অনেক পুরাতন এবং অতিরিক্ত লোনার কারণে কাঠামো গুলি দুর্বল হয়ে পরেছে। এলাকার জনগণের তুলনায় সাইক্লোন সেল্টরেধারন ক্ষমতা কম এবং অনেক সেল্টর সময়পযোগী ব্যবস্থা নেই। তাই দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গুলিকে নিজ নিজ দায়িত্ব ও জবাবদিহিতার সাথে পালন করতে হবে।

প্রশিক্ষণ চলাকালীন সময়ে এসডিআরআর প্রকল্পের দাতা সংস্থা টঝঅওউ এর প্রতিনিধি ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারীগণ দলীয় আলোচনার মাধ্যমে দুর্যোগ পূর্ববর্তী, দুর্যোগ কালীন ও দুর্যোগ পরবর্তী দায়-দায়িত্ব নিয়ে আলোচনা করেন ও দলের পক্ষথেকে উপস্থাপনা করেন।

প্রশিক্ষণের প্রধান অতিথি খান মুনসুর আলী, উপজেলা চেয়ারম্যান. দাকোপ উপজেলা সমাপনী বক্তব্য উপস্থাপনা করেন ও সকলকে ধন্যবাদ জানিয়ে ট্রেনিং সমাপ্তি ঘোষনা করেন।

ট্রেনিং’র সার্বিক তত্বাবাধায়নে ছিলেন মি: আজিজুল হক, ওএম, নবযাত্রা-২ প্রকল্প, দাকোপ ফিল্ড অফিস, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও হিউবার্ট সনি রতœ, পিও, এসডিআরআর প্রকল্প, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ।

আজকের খুলনা
আজকের খুলনা