• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২০ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আজকের খুলনা

ব্র্যাকের উদ্যোগে যৌন=প্রজনন স্বাস্হ্য সেবা বিষয়ে সংলাপ অনুষ্ঠিত

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২  

খুলনার ডুমুরিয়ায় যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা অধিকার বিষয়ে  প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে সহায়ক প্রাপ্তবয়স্ক ও যুবদের মধ্যে দিনব্যাপী সংলাপ   অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে ডুমুরিয়া অফিসার্স ক্লাবে   ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচীর ‘অধিকার এখানে এখনই’ প্রকল্প এই সংলাপের আয়োজন করে। দিনব্যাপী অনুষ্ঠিত কর্মসূচীতে সভা প্রধানের দায়িত্ব পালন করেন  সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচীর এরিয়া কো-অর্ডিনেটর মোঃ জিল্লুর রহমান।
সংলাপে স্বাগত বক্তব্যদেন ‘অধিকার এখানে এখনই’ প্রকল্পের জেলা যুব সমন্বয়কারী শিখা রাণী শীল। প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্যে সম্পর্কে তিনি জানান, জাঁতি ধর্ম, বর্ণ, লিঙ্গবৈচিত্র নির্বিশেষে সকল জনগোষ্ঠীর যৌন ও প্রজনন স্বাস্হ্য সেবা নিশ্চিত করতে ব্র্যাকের পক্ষ হতে সকল জনগোষ্ঠীর অন্তর্ভূক্ত যুব ও তরুণদের যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষা অধিকার নিশ্চিত করার দাবি জানিয়ে এই প্রচারাভিযান পরিচালনা করা হচ্ছে।

সভার সভাপতি জিল্লুর রহমান বলেন, প্রজনন স্বাস্থ্য নিয়ে কথা বলা অনেকটা লজ্জা জনক বিষয় হিসেবে বিবেচিত হওয়ায় সঠিক উৎস থেকে ধারণার অভাবে তারা অনেক ভুল তথ্য পায়, যা তাদের জন্য ক্ষতিকর।
অথচ শরীরে প্রজনন অঙ্গগুলোর সুস্থতা এবং তার সাথে শারীরিক,মানসিক ও সামাজিক কল্যাণকর অবস্থা হলো প্রজনন স্বাস্থ্য।

তিনি আরো বলেন, এই প্রকল্পের মাধ্যমে কিশোর-কিশোরী ও যুব সমাজকে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার লক্ষ্যে কাজ করা হচ্ছে।

যুব বান্ধব যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা ,স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ,জনপ্রতিনিধি, অভিভাবক, শিক্ষক,ধর্মীয় নেতা এবং নাগরিক সমাজ সহ সংশ্লিষ্ট সকলের একযোগে কাজ করার মাধ্যমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানান তিনি। সংলাপে অন্যানের মধ্যে উপস্হিত ছিলেন উপজেলা সহকারি পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ খুররম হোসেন,ডুমুরিয়া ইউপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু সুফিয়ান খান, উপজেলা ব্র্যাক কর্মকর্তা শিব দাস,দি হাঙ্গার প্রজেক্ট কর্মকর্তা মাসুদ পারভেজ, প্রধান শিক্ষক আইয়ুব হোসাইন ও দেবাশীষ চন্দ,সাংবাদিক শেখ মাহাতাব হোসেন, আবদুল লতিফ মোড়ল ও সুজিত মল্লিক, ইউপি সদস্য খান আবু বক্কার,শামীমা খানম,শিল্পী গাইন,আফসানা মীম প্রমূখ।সংলাপে যৌন ও প্রজনন স্বাস্হ্য শিক্ষা বিষয়ে বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা ও সমাধানের সুপারিশ করা হয়।

আজকের খুলনা
আজকের খুলনা