• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৯ সফর ১৪৪৪

আজকের খুলনা

ডুমুরিয়ায় গরীবের ডাক্তার হরিদাশ মন্ডল সেবা দিচ্ছেন তিন যুগ ধরে

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

খুলনার ডুমুরিয়ায় গরীবের ডাক্তার বলে খ্যাত হরিদাশ মন্ডল সেবা দিচ্ছেন তিন যুগের বেশি সময় ধরে। অসহায় রোগিকে ফ্রি চিকিৎসার পাশাপাশি তিনি ওষুধ কেনার টাকাও দিচ্ছেন। সুন্দর ও অমায়িক ব্যবহারে সাধারণ মানুষের কাছে প্রিয় হয়ে উঠেছেন ওই গ্রাম্য চিকিৎসক। রঘুনাথপুর বাজারে ফ্রেন্ডস ওয়েলফেয়ার ক্লিনিকে রোগি দেখেন তিনি।

জানা যায়, উপজেলার রঘুনাথপুর বাজারে দীর্ঘ ৩৬ বছরের বেশি সময়কাল যাবত গরীব ও অসহায় মানুষকে চিকিৎসা সেবাসহ নানাবিধ সহায়তা দিয়ে আসছেন গ্রাম্য চিকিৎসক হরিদাশ মন্ডল। এলাকার মানুষের কাছে তিনি অনেকটা গরীবের ডাক্তার বলে পরিচিত। তার ছেলে রূপ কুমার মন্ডল একজন এমবিবিএস ডাক্তার। রঘুনাথপুর বাজারে ফ্রেন্ডস ওয়েলফেয়ার ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টার আছে তার। মূলত সেখানেই তিনি সর্বক্ষনিক রোগি দেখেন। তবে এ ক্লিনিকে এসে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের জ্যেষ্ঠ ডাক্তারেরা রোগি দেখেন।

পিত্তথলিতে পাথর জনিত রোগ নিয়ে ভর্তি ছিলো ডুমুরিয়া সদরের মর্জিনা বেগম। অনেকটা অর্থাভাবের কারণে এখানে চিকিৎসা নিতে এসেছেন তিনি। গত বৃহস্পতিবার তার সফল অপারেশন হয়েছে। সেদিন দুপুর বেলায় স্থানীয় খাদিজা বেগম (৫৫) নামে এক অসহায় বিধবা নারী আসছিলো চিকিৎসা নিতে। মাত্র ৫ টাকা নিয়ে এসেছিলো ডাক্তারখানায়। তার গায়ে অসম্ভব জ্বর। গরিবের ডাক্তার বলে কথা! হরিদাশ মন্ডল তখন খাদিজাকে দেখে দ্রুত কয়েকটি ওষুধ লিখে ২’শ টাকা ধরিয়ে দিয়ে বললো বাজারে যে কোন ফার্মেসী থেকে ওষুধ নিয়ে সময় মতো খেয়ো। শুধু এক নারী নয়, এমন রোগির সংখ্যা তার এখানে অহরহ দেখা যায়।

বীরমুক্তিযোদ্ধা বিএম মুঞ্জুর রশীদ রনো বলেন, অনেক ডাক্তার দেখেছি। কিন্ত সামান্যতে খুশি হতে দেখি হরিদাশ ডাক্তারকে। তিনি অল্প খরচে গরীব মানুষকে চিকিৎসা দেন। অনেক অসহায় মানুষ ফ্রি চিকিৎসা সহায়তা নেন। স্থানীয় ইউপি সদস্য মুজাহিদ আকুঞ্জি জানান, গরীবের ডাক্তার হরিদাশ মন্ডল। তিনি আছেন তাই এলাকার মানুষ ফ্রিতে চিকিৎসা পাচ্ছেন।

এ বিষয়ে হরিদাশ মন্ডল বলেন, মানুষকে চিকিৎসা দেওয়া এবং তাকে ভালো করে তোলাটাই হচ্ছে সেবা। মানুষকে সেবা করাটাই হলো মানবতা। আমি অসহায় রোগিকে ফ্রি চিকিৎসা দেয়ই, এমনকি ওষুধ কেনার টাকাও দেয়ই।

উল্লেখ্য, হরিদাশ মন্ডল পেশায় একজন পল্লী চিকিৎক। তার অবদান রয়েছে সমাজের বিভিন্ন উন্নয়ন মুলক কাজে। তিনি ড.এস.কে বাকার কলেজ গভর্ণিং বডির সভাপতি, ধামালিয়া লিটন ফ্লাওয়ার কিন্ডার গার্টেনের সভাপতি ও ফাহারাহ মাধ্যমিক বিদ্যালয় এসএমসি কমিটির সদস্য এবং রঘুনাথপুর পুলিশ তদন্ত কেন্দ্র, চেচুড়ি পুলিশ ফাঁড়ি ও চেচুড়ি আন্তর্জাতিক কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষন কেন্দ্র স্থাপনে ছিলো তার অগ্রণি ভূমিকা।

আজকের খুলনা
আজকের খুলনা