• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৯ সফর ১৪৪৪

আজকের খুলনা

তেরখাদায় স্কুল পরিদর্শনে গিয়ে পাঠদান করালেন ইউএনও

আজকের খুলনা

প্রকাশিত: ১২ আগস্ট ২০২২  

তেরখাদা উপজেলার বারাসাত ইউনিয়নের পশ্চিম কাটেংগা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণিতে গণিত ক্লাস চলছে। কোমলমতি শিক্ষার্থীদের মনে যেন উৎসবের আনন্দ লেগেছে। কারণ, ক্লাস নিচ্ছেন খোদ তেরখাদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আসাদুজ্জামান। গত বৃহস্পতিবার দুপুরে ইউএনও এই পাঠদানের কাজটি করেছেন। ইউএনওর এই পাঠদানের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ সাড়া ফেলেছে। সাধারণ মানুষ একে অনুকরণীয় দৃষ্টান্ত হিসেবে অভিহিত করেছেন।

সরকারি নির্দেশনা মোতাবেক তেরখাদার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণির পাঠদান কার্যক্রম পরিদর্শনে নেমেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আসাদুজ্জামান। তিনি প্রতিষ্ঠানে পরিদর্শনের ফাঁকে শিক্ষার্থীদের পাঠদানও করাচ্ছেন। তার ব্যতিক্রমী পাঠদানে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদের মাঝে আনন্দোচ্ছল পরিবেশ সৃষ্টি হয়।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার পশ্চিম কাটেংগা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পরিদর্শনে যান তিনি। এ সময় তিনি তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাস নেন। তাঁর হাতে-কলমে শিক্ষা দেখে শিক্ষার্থীরা আনন্দে উল্লাসিত হয়। প্রায় ৩০ মিনিটের এই ক্লাসে শিক্ষার্থীরা বিভিন্ন জানা ও অজানা বিষয়ে শিখতে পেরেছে ক্ষণিকের এই শিক্ষকের কাছে। পরে তিনি বিদ্যালয়ের প্রতিটি ক্লাস ঘুরে ছাত্র-ছাত্রীদের পড়াশুনার বিষয়ে খোঁজ-খবর নেন। বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকাদের সাথে শিক্ষার মান উন্নয়ন বৃদ্ধির লক্ষ্যে মতবিনিময় করেন।

তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মানসুরা খানম বলে, ‘হঠাৎ করে ইউএনও স্যার আমাদের ক্লাসে আসলে প্রথমে আমরা একটু ভয় পেয়েছিলাম। কিন্তু পরে স্যার যেভাবে আমাদের আনন্দ দিয়ে ক্লাস করালেন, তা আমরা খুব আনন্দের সঙ্গে উপভোগ করেছি।’

চতুর্থ শ্রেনির একজন শিক্ষার্থী তৌহিদা রহমান বলেন, ইউএনও স্যার আমাদের অনেক উপদেশ দিয়েছেন। তিনি সকল ছাত্র-ছাত্রীদের নিয়মিত শিক্ষা গ্রহণের পাশাপাশি সুনাগরিক হিসাবে নিজেকে গড়ে তুলতে বলেছেন। আমরা তাকে মাঝে মধ্যে স্কুলে আসতে অনুরোধ করেছি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সেকেন্দার মল্লিক বলেন, নির্বাহী কর্মকর্তা স্কুল পরিদর্শনে এসে শ্রেণি পাঠদান করানোয় সকল শিক্ষার্থীরা ব্যতিক্রমী এক অভিজ্ঞতা অর্জন করেছে। তাঁর এ উদ্যোগকে স্বাগত জানাই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আসাদুজ্জামান ক্লাসের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পাঠদান ভালভাবে শ্রবণ করে অনুধাবন ও অনুকরণ করতে হলে নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত থাকতে হবে। শিক্ষকদের দেয়া প্রতিটি ক্লাসের পাঠ্য বইয়ের পড়াশুনা বাড়িতে শেষ করতে হবে।

তিনি শিক্ষার্থীদের বলেন, রাষ্ট্র ও সমাজ আজ তোমাদের দিকে তাকিয়ে আছে। তোমরাই আগামী দিনের সুন্দর সমৃদ্ধশালী সোনার বাংলাদেশ বিনির্মাণ গড়ার সুনাগরিক।

আজকের খুলনা
আজকের খুলনা