• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২১ মুহররম ১৪৪৪

আজকের খুলনা

খুলনাসহ দেশের ২৪ টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন কাল

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ জুলাই ২০২২  

‘মুজিববর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান’ এই শ্লোগানকে সামনে রেখে স্থানীয় ও বৈদেশিক শ্রম বাজারের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়ন করে বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। দক্ষ জনবল সরবরাহ বৃদ্ধির মাধ্যমে শিল্প প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা বৃদ্ধি ও পণ্যের মান উন্নতকরণ এবং সারাদেশে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের ক্ষেত্র সুযোগ এবং প্রয়োগ বিস্তৃত করার লক্ষ্যে ২০১৫ সালের ২৪ নভেম্বর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেয়।

প্রকল্পটি ছিল ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে ১টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন (১ম সংশোধিত)। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) কর্তৃক বাস্তবায়নাধীন উপজেলা পর্যায়ে ৪০ টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) ও চট্টগ্রামে একটি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় সারা দেশে ৪০ টির মধ্যে ইতিমধ্যে ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে খুলনার দিঘলিয়া উপজেলার সেনহাটিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় একটি প্রশিক্ষণ কেন্দ্র নির্মিত হয়েছে। যেটি নির্মাণ করতে ব্যয় হয়েছে প্রায় ২৪ কোটি টাকা।

খুলনা গণপূর্ত বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী অমিত কুমার বিশ্বাস বলেন, যথাযথ মান বজায় রেখে দিঘলিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি নির্মিত হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর প্রকল্পের আওতায় নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিব সেন্টেনিয়াল টিটিসিসহ নব নির্মিত এ ২৪ টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামীকাল বৃহস্পতিবার (২৮ জুলাই) সকাল সাড়ে ৯ টায় রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে তিনি অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত হয়ে প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহ উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা প্রদান করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন প্রবাসী কল্যান ও বৈদেশিক মন্ত্রনালয়ের মন্ত্রী ইমরান আহমেদ এমপি।

আগামীকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টায় খুলনা জেলা প্রশাসকের সন্মেলন কক্ষে সেনহাটী অবস্থিত দিঘলিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন উপলক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে ভার্চুয়ালি সংযুক্ত থাকবেন খুলনা জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ।

আজকের খুলনা
আজকের খুলনা