• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ১ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

আজকের খুলনা

পাইকগাছায় অগ্নিসংযোগে গ্রামীণ পাঠশালা ভস্মীভূত

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

খুলনার পাইকগাছায় একটি গ্রামীণ পাঠশালাসহ শিক্ষার্থীদের বই-খাতা পুড়িয়ে ভস্মীভূত করার ঘটনায় থানায় অভিযোগ হয়েছে। এ ঘটনায় পাঠশালার সংশ্লিষ্ট শিক্ষক, শিক্ষার্থীর পরিবারসহ স্থানীয়রা ঘটনায় জড়িতদের চিহ্নিতপূর্বক শান্তির দাবী করেছেন। বুধবার (২৯ জুন) ভোর রাতে ঘটনাটি ঘটে উপজেলার রাড়ুলী ইউনিয়নের শ্রীকন্ঠপুর পাড় পাড়ায়।

শ্রীকন্ঠপুরের হায়দার গাজীর ছেলে শিক্ষত বেকার যুবক মোঃ জাহাঙ্গীর গাজী বলেন, ৭ বছর আগে স্থানীয় আকরাম গাইনের জমিতে ঘর বেঁধে ভাড়া চুক্তিতে সেখানে উইং প্রাইভেট কর্নার’ নামে একটি প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন তিনি। বর্তমানে সেখানে ৬ষ্ঠ শ্রেনী থেকে একাদশ শ্রেনীর প্রায় ৬০/৬৫ জন শিক্ষার্থীকে নিয়ে দিনের বিভিন্ন সেশনে কোচিং করান তিনি।

সর্বশেষ মঙ্গলবার (২৮ জুন) বিকেলে শেষ ব্যাচের পড়ানোর পর অনেক শিক্ষার্থী তাদের বই-খাতা রেখে বাড়িতে চলে যায়। ঐদিন গভীর রাতেই সেখানে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে শিক্ষার্থীদের বই-খাতাসহ প্রতিষ্ঠানটি পুড়ে সম্পূর্ণ ভস্মীভূত হয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতির ঘটনা ঘটে। সর্বশেষ বুধবার বিকেলে তিনি শিক্ষার্থীদের নিয়ে স্থানীয় একটি মুদি দোকানের বারান্দায় পাঠদান করেন। তবে স্থায়ী ঘরের অভাবে নানা আশংকা জেঁকে বসেছে শিক্ষার্থীসহ তাকে।

জমির মালিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যকর্মী সরোয়ার হোসেনের পিতা আকরাম গাইন বলেন, খরিদা সুত্রে ২৪৪২ খতিয়ানের ১০৮৬, ১০৮৭সহ কয়েকটি দাগে ৫ শতক জমির মালিক তিনি। যা সর্বশেষ জরিপে তার নামে রেকর্ড প্রস্তুত হয়েছে। কিন্তু এ জমি পুর্বের মালিক প্রতিবেশি মৃতঃ ইমান গাজীর ছেলে কামরুল গাজীরা জমি খন্ড ফিরিয়ে নিতে রাড়ুলী ইউপি চেয়ারম্যানের কাছে একটি আবেদন করেন। এ নিয়ে একটি বসাবসিতে ঈদের পর বিষয়টি সমাধানের সিদ্ধান্ত হয়েছে। তবে তার আগেই সেখানে স্থাপিত পাঠশালায় অগ্নিসংযোগের ঘটনাটি পরিকল্পিত দখল প্রক্রিয়ার অংশ বলে দাবি করেন তিনি।

এ ঘটনায় তিনি প্রতিবেশি কামরুল গাইন ও রহমান সানার বিরুদ্ধে থানায় একটি অভিযোগ করেছেন।

এ বিষয়ে পাইকগাছা থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ জিয়াউর রহমান বলেন, ঘটনায় তিনি একটি অভিযোগ পেয়েছেন। বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহনের কথা জানান তিনি।

আজকের খুলনা
আজকের খুলনা