• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সমাপ্তির পথে দিঘলিয়ার ৩ সড়ক সংস্কার, ব্যয় সাড়ে তিন কোটি টাকা

আজকের খুলনা

প্রকাশিত: ১ জুন ২০২২  

স্থানীয় সংসদ সংসদ আব্দুস সালাম মূর্শেদীর ঐকান্তিক প্রচেষ্টায় খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর এবং সেনহাটী ইউনিয়নের ২ টি জিসি সড়ক এবং আড়ংঘাটা ইউনিয়নের ১টি ডিসি সড়কের মেরামতের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ৭০ শতাংশ কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

বাকি ৩০ শতাংশ কাজ আগামী ১ সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে বলে এ প্রতিবেদককে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী আবু তারেক সাইফুল কামাল।

সংশ্লিষ্ট এলাকাবাসীর দীর্ঘদিনের দাবী ছিল গুরুত্বপূর্ন এ সড়ক ৩ টি মেরামতের। প্রথমাবস্থায় সড়কগুলি মেরামত কাজে কিছুটা অনিয়মের অভিযোগ ছিলো এলাকাবাসীর। সড়কগুলির মেরামতের কাজ শেষ হলে আগামী বর্ষা মৌসুমে যানবাহন এবং জনসাধারণের চলাচলে দূর্ভোগ লাঘব হবে।

সড়ক ৩ টি মেরামতে মোট ব্যয় হচ্ছে ৩ কোটি ৪৫ লক্ষ ৩ হাজার ৯৩৮ টাকা। সরকারের ২০২১-২২ অর্থবছরে গ্রামীণ সড়ক মেরামত ও সংস্কার কাজের আওতায় ই- টেন্ডারের মাধ্যমে কাজগুলির দরপত্র আহবান করা হয়। দিঘলিয়া উপজেলা প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সড়কগুলির মেরামতের কাজ বাস্তবায়ন করছে।

সড়ক ৩ টি হলো:

উপজেলার বারাকপুর ইউনিয়নের বারাকপুর বাজার নিকেরীপাড়া মসজিদ টু বেয়ালিয়ারচর প্রাথমিক বিদ্যালয় সড়ক ভায়া নন্দনপ্রতাপ বাজার এবং হাইস্কুল সড়কের চেইনেজ (০০-৩৫২৫ মিটার)। সড়কটির মেরামত কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স শাফিন এন্টারপ্রাইজ। মেরামত কাজে ব্যয় হচ্ছে ১ কোটি ২৮ লক্ষ ৫৩ হাজার ৬৪৭ টাকা।

সেনহাটী ইউনিয়নের স্টার ২ নং গেট টু পথেরবাজার জিসি সড়ক (চেইনেজ ০০-১৮১৮ মিটার)। এ সড়কটির মেরামত কাজ করছে মেসার্স এম ওয়াই কে ইঞ্জিনিয়ারিং কোম্পানী। সড়কটি মেরামত কাজে ব্যয় হচ্ছে ৫৬ লক্ষ ৯৪ হাজার ৭৬৮ টাকা।

দিঘলিয়া উপজেলাধীন দৌলতপুর আরএইচডি -শাহাপুর ডিসি সড়ক চেইনেজ (২০০০-৪০০০ মিটার)। সড়কটির মেরামত কাজ করছে ইকবাল এন্ড রফিকুল (জেভি) জয়েন্ট ভেনচার নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। চুক্তিমূল্য ১ কোটি ৫৯ লক্ষ ৫৫ হাজার ৫২৩ টাকা।

উপজেলা প্রকৌশলী (এলজিইডি) আবু তারেক সাইফুল কামাল খুলনা গেজেটকে বলেন, সড়ক ৩ টির কার্পেটিং কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। ৭০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আগামী ১ সপ্তাহের মধ্যে বাকী ৩০ শতাংশ কাজ সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কাজের গুণগতমান সম্পর্কে তিনি বলেন, শুরু থেকে এমপি মহোদয়ের নির্দেশনা মোতাবেক উপজেলা চেয়ারম্যান, ইউএনও স্যার এবং উপজেলা এলজিইডি দপ্তর কাজের গুনগতমান সঠিকভাবে বজায় রাখার ব্যাপারে সতর্ক দৃষ্টি রেখেছি। আমরা প্রতিনিয়ত কাজের পার্ট বাই পার্ট সরজমিনে তদারকি করছি। যাতে ঠিকাদাররা কোন অনিয়মের সুযোগ না পায়। এছাড়া সংশ্লিষ্ট ঠিকাদারদের কাজের গুনগতমান সঠিকভাবে বজায় রাখার ব্যাপারে কঠোর নির্দেশনা প্রদান করা হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা