• বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

আজকের খুলনা

কলেজ শিক্ষকের ফেসবুক হ্যাক, প্রতারিতের অর্থ উদ্ধার

আজকের খুলনা

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২  

ফেসবুক আইডি হ্যাক করে ম্যাসেঞ্জারের মাধ্যমে হাতিয়ে নেওয়া অর্থ উদ্ধার করে বাদীকে ফিরিয়ে দিল পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল। মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে খুলনার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) সুশান্ত সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

খুলনা জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের সূত্র জানায়, গত ৮ এপ্রিল বটিয়াঘাটা কলেজের শিক্ষক রঞ্জু মিত্রের নিজের ফেসবুক আইডি হ্যাক হয়। এরপর প্রতারক চক্র ফ্রেন্ড লিস্টে থাকা বন্ধুদের কাছে রঞ্জু মিত্র সেজে বিভিন্ন সমস্যা উল্লেখ করে বিকাশের মাধ্যমে টাকা চাইতে শুরু করে। তখন রঞ্জু মিত্রের ফ্রেন্ডদের মধ্যে থাকা তিনজন মোট ১৫ হাজার টাকা বিকাশে পাঠিয়ে দেন।

বিষয়টি প্রকাশ হওয়ার পর রঞ্জু মিত্র বাদী হয়ে এ ঘটনা উল্লেখ করে বটিয়াঘাটা থানায় একটি জিডি করেন। ওই জিডির সূত্র ধরে খুলনা সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল এ বিষয়ে কাজ শুরু করে। সাইবার টিমের ঐকান্তিক প্রচেষ্টা ও তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানা এলাকা থেকে প্রতারক চক্র বিকাশ এজেন্টের কাছ থেকে টাকা ক্যাশ আউট করার আগেই সাইবার টিম ১৫ হাজার টাকা উদ্ধার করে। পরে ওই টাকা ভুক্তভোগী রঞ্জু মিত্রকে ফেরত দেওয়া হয়। তিনি টাকা পেয়ে উচ্ছ্বসিত হন এবং পুলিশের কাজের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেন।

খুলনার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) সুশান্ত সরকার জানান, পুলিশের এই ইউনিট সাইবার জগতের ভুক্তভোগীদের দুর্ভোগ লাঘবের জন্য সফলতার সঙ্গে একের পর এক কাজ করে যাচ্ছে। খুলনায় সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল আত্মপ্রকাশের কয়েক মাসের মধ্যে শতাধিক হারানো মোবাইল ফোন উদ্ধার, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভুলক্রমে চলে যাওয়া টাকা উদ্ধার, খুলনা জেলার বিভিন্ন থানার জিডি মূলে ভুক্তভোগীকে উদ্ধার, বিভিন্ন মামলার পলাতক আসামি গ্রেপ্তারে সহায়তা প্রদান, মোবাইল প্রযুক্তি ব্যবহার করে ক্লুলেস মামলার রহস্য উদঘাটনে সহায়তা, ফেসবুক হ্যাকিং বিষয়ক তথ্য উদঘাটনে সহযোগিতা প্রদান, ডিজিটাল মাধ্যমে হুমকি প্রদান-সংক্রান্ত তথ্য উদঘাটনে সহযোগিতা প্রদান অব্যাহত রেখেছে।

তিনি আরও জানান, মোবাইলে অপরিচিত নম্বর থেকে কল করলে যেকোনো ডিজিটাল তথ্য প্রদান করা থেকে বিরত থাকতে হবে। সামাজিক যোগাযোগমাধ্যমে স্পর্শকাতর যেকোনো বিষয়ে পোস্ট করা বা কোনো পোস্টে কমেন্টস বা লাইক দেওয়ার আগে ভালো করে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে হবে। ডিজিটাল জগতে সবাইকে সচেতন হতে হবে। 

আজকের খুলনা
আজকের খুলনা