• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

দিঘলিয়ার আড়ুয়া আতাই নদীর উপর সেতু নির্মাণে স্পেন প্রতিনিধিদল

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ জুন ২০২১  

খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নের আড়ুয়া খেয়াঘাটে আতাই নদীর উপর সেতু নির্মাণের জন্য স্পেনের প্রতিনিধিদল ইতিবাচক মনোভাবের কথা বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রনালয়কে জানিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী। ১৪ জুন রাতে টেলিফোনে একান্ত আলাপচারিতায় তিনি আতাই নদীর উপর আড়ুয়া সেতুসহ তাঁর নির্বাচনী এলাকা রূপসা, তেরখাদা, দিঘলিয়ার উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা পরিকল্পনার কথা তুলে ধরেন।

আব্দুস সালাম মুর্শেদী জাতীয় সংসদের দশম অধিবেশনে নদী বেষ্টিত দিঘলিয়া উপজেলার উন্নত যোগাযোগ ব্যবস্থার লক্ষে বারাকপুর ইউনিয়নের আড়ুয়া ফেরিঘাটে আতাই নদীতে একটি ব্রিজ নির্মাণের উপর গুরুত্বারোপ করে সংসদে বক্তব্য উপস্থাপন করেন। এই দাবির প্রেক্ষিতে বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হয় এবং তাঁরই আন্তরিকতার ফলে সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে স্পেনের একটি বিজনেস ডেভেলপমেন্ট কোম্পানিকে ব্রিজটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য অনুরোধ করে চিঠি দেওয়া হয়। বাংলাদেশ সরকারের এই অনুরোধের প্রেক্ষিতে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি ব্রিজটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য স্পেনের সেন্ট উনিয়ন এস এ কোম্পানির বিজনেস ডেভেলপমেন্ট ডাইরেক্টর, তাঁর এক সহযোগী এবং তাদের এ দেশীয় কান্ট্রি রিপ্রেজেন্টটেটিভ সেতু এলাকা পরিদর্শন করেন। তাঁরা আতাই নদীর উভয় পাড়ে সরেজমিনে বিভিন্ন তথ্য উপাত্ত এবং চিত্র সংগ্রহ করেন।

প্রতিনিধিদল সরজমিনে পরিদর্শনের পূর্বেকার প্রস্তাবিত আড়ুয়া ফেরিঘাটে সেতুর জন্য তৈরি করা বিভিন্ন দপ্তর ও সংস্থার কাগজপত্র, নকশা, প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিভিন্ন কাগজপত্র, বিভিন্ন মন্ত্রণালয়ের কাগজপত্র সড়ক ও জনপথ বিভাগের সংশ্লিষ্টদের পূর্বে এ বিষয়ে প্রস্তুত করা কাগজপত্র দেখে তারা সন্তোষ প্রকাশ করেন। পরিদর্শনের তিন মাস পর প্রস্তাবিত সেতু এলাকার সকল দিক বিবেচনা করে প্রতিনিধি দল তাদের ইতিবাচক মনোভাবের কথা বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জানিয়েছেন।

এ ব্যাপারে জানতে চাওয়া হয় সেতু বাস্তবায়নকারী সংস্থা খুলনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আনিচুজ্জামান মাসুদ বলেন, আড়ুয়া ফেরিঘাটে আতাই নদীর উপর সেতু নির্মাণের ব্যাপারে সফরকৃত স্পেনের প্রতিনিধি দল ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। এ নিয়ে প্রতিনিধিদল কাজ করে যাচ্ছেন। তাঁদের কাছ থেকে চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী কার্যক্রম শুরু হবে।

সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী এ প্রতিবেদককে আরও জানান, রূপসা উপজেলার সঙ্গে খুলনা শহরের সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের লক্ষ্যে খুলনা জেলখানা ফেরিঘাটে ভৈরব নদীর উপর একটি সেতু নির্মাণের দাবি জানিয়ে আগামী জাতীয় সংসদ অধিবেশনে প্রস্তাব উত্থাপন করবো। তিনি বলেন, আমার নির্বাচনী এলাকা রূপসা, তেরখাদা, দিঘলিয়ার উন্নয়নের ব্যাপারে আমি বদ্ধপরিকর। অত্র এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং মানুষের ভাগ্য উন্নয়নের জন্য আমি নিরলসভাবে কাজ করে যাচ্ছি এবং ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখব।

আজকের খুলনা
আজকের খুলনা