• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

প্রাণের মাস, ভাষার মাস শুরু আজ

আজকের খুলনা

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩  

অধিকার আদায়ের মাস ফেব্রুয়ারি। সবমিলিয়ে স্বাধীনতা, মুক্তি, সাম্য, গণতন্ত্র আর বাঙালি জাতিসত্তার মুক্তির আকাঙক্ষার মাস ফেব্রুয়ারি। হৃদয়ের গহীনে তাই বেজে উঠে, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’। সত্যিই বাঙালী জাতি ফেব্রুয়ারি মাসকে ভুলতে পারবে না। আজ বুধবার (০১ ফেব্রুয়ারি) থেকে শুরু হলো ভাষার মাস ফেব্রুয়ারি।

১৯৫২ সালের এই মাসে বাঙালি তরুণরা বুকের রক্ত ঢেলে মাতৃভাষার অধিকারকে সর্বজনীন মৌলিক অধিকার হিসেবে প্রতিষ্ঠা করেন। ওই আত্মবলিদানের মধ্য দিয়ে গণতান্ত্রিক ও ন্যায়ভিত্তিক আধুনিক রাষ্ট্রব্যবস্থার স্বপ্নও জেগে ওঠে, যা এই জাতিকে পরবর্তী ধাপে পথ দেখিয়েছে। স্বাধীনতার রক্ত বীজ প্রথিত হয়েছিল ভাষা আন্দোলনের মধ্য দিয়ে, যা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীকার আন্দোলনের বিজয়ের মধ্যে দিয়ে পরিপূর্ণতা লাভ করে। লাল-সবুজের পতাকা আমাদের প্রাণের স্পদন।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে দুর্বার আন্দোলনে নামেন সালাম, জব্বার, শফিক, বরকত, রফিকসহ পুরো ছাত্রসমাজ। তাদের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা। পরে এই অর্জনের পথ ধরেই শুরু হয় বাঙালির স্বাধিকার আন্দোলন এবং এর ফলে একাত্তরে ৯ মাস পাকিস্তানি সামরিক বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন-সার্বভৌম একটি দেশ, বাংলাদেশ।

ভাষার জন্য বাংলার দামাল সন্তানদের আত্মত্যাগ আন্তর্জাতিক স্বীকৃতি পায় ১৯৯৯ সালের ১৭ নভেম্বর। এদিন ইউনেস্কো ২১ ফেব্রুয়ারি দিনটিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ঘোষণা করে। এর মধ্য দিয়ে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে এখন বিশ্বের দেশে দেশে পালিত হয়।

রাজধানী ঢাকার মতো প্রতিবছর ভাষার মাসের প্রথম দিনের বড় আকর্ষণ খুলনা বইমেলা। নগরীর বয়রায় বিভাগীয় গ্রন্থাগার চত্বরে এবারও বসবে বইমেলা। প্রতিদিনকার আলোচনা সভা, গ্রন্থ পরিচিতি, সাংস্কৃতিক অনুষ্ঠানে মুখরিত হবে মেলা প্রাঙ্গণ। নতুন নতুন বই উৎসবে মেতে উঠবে নগরজীবন।

আজকের খুলনা
আজকের খুলনা