• বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২৩ ১৪২৯

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৩

আজকের খুলনা

দুই বছর পর বাংলাদেশ-ভারত বাস চলাচল শুরু

আজকের খুলনা

প্রকাশিত: ১০ জুন ২০২২  

করোনা মহামারির কারণে গত ২ বছরেরও বেশি সময় ধরে বন্ধ ছিল বাংলাদেশ-ভারত বাস চলাচল। আজ শুক্রবার (১০ জুন) সকাল থেকে দুই দেশের মধ্যে পুনরায় বাস সার্ভিস চালু হলো। প্রথম ট্রিপে বাংলাদেশ থেকে ২২ জন যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য রওনা হয়েছে শ্যামলী এন আর পরিবহনের একটি বাস।

আজ সকালে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) মতিঝিল বাস ডিপো থেকে দুই দেশের মধ্যে আন্তর্জাতিক বাস সার্ভিস পুনরায় চালুর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ নির্বাহী পরিচালক নীলিমা আক্তার ও বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

এই বাস চালুর বিষয়ে শ্যামলী এন আর ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক শুভঙ্কর ঘোষ রাকেশ বলেন, ‘করোনার প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ ২ বছর পর বাংলাদেশ ও ভারতের মধ্যে পুনরায় আন্তর্জাতিক বাস সার্ভিস চালু হলো। দীর্ঘদিন পর বন্ধুপ্রতিম দুই প্রতিবেশী দেশের জনসাধারণের যাতায়াতের এবার সুবিধা হবে। সাধারণ মানুষও অপেক্ষায় ছিল কবে এই বাস সার্ভিস চালু হবে। এখন থেকে ঢাকা থেকে সরাসরি বাসে কলকাতা যাওয়া যাবে। এই রুটের বাসের ভাড়া বাড়ানো হচ্ছে না, আগের নির্ধারিত ভাড়ায় যাত্রীরা অনায়াসে কলকাতা ভ্রমণ করতে পারবেন।’

রাকেশ আরও বলেন, করোনার আগে যে টাইম সিডিউল বাসগুলো চলত, সেই সিডিউল বাস চলাচল করছে। পর্যায়ক্রমে আমরা বাসের সংখ্যা বাড়াব। আজ দুটি রুটে ঢাকা কলকাতা, ঢাকা আগরতলা বাস চলাচল শুরু হলো। পর্যায়ক্রমে বাকি রুটগুলোতেও বাস পরিচালনা করা হবে।

স্বাভাবিক সময়ে বাংলাদেশ-ভারতের পাঁচটি আন্তঃসীমান্ত রুটে বাস চলাচল করত। এগুলো হলো- ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা এবং ঢাকা-খুলনা-কলকাতা-ঢাকা।

পাঁচটি রুটের মধ্যে ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি-ঢাকা রুট ছাড়া বাকি চারটি রুটে আজ থেকে বাস সেবা চালু হচ্ছে বলেও জানিয়েছে বিআরটিসি।

আজকের খুলনা
আজকের খুলনা