• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ছোট ছেলের বউকে সঙ্গে নিয়ে ভোট দিতে এসেছি খুশি বৃদ্ধরা

আজকের খুলনা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১  

বয়সের ভারে নুয়ে পড়েছেন খান দেলোয়ার হোসেন। শতবর্ষী এই বৃদ্ধ লাঠিতে ভর করে দুই আত্মীয়কে নিয়ে এসেছেন বাইনতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। তিনি ঠিকভাবে কথাও বলতে পারছিলেন না। তবুও বললেন নিজের ভোট দিতে এসেছি।

একই কেন্দ্রে ভোট দিয়েছেন ৮৯ বছর বয়সী মো. আলী আকবর শেখ। তিনি বলেন, নিজেই ভোট দিয়েছি। খুব ভালো লাগছে।

ছোট ছেলের বউকে সঙ্গে নিয়ে ভোট দিতে এসেছেন ৯০ বছর বয়সী আ. খালেক আকুঞ্জি। তিনি বলেন, পছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরে ভালো লাগছে।

খুলনার বটিয়াঘাটার আমিরপুর ইউনিয়নের বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায়, কেন্দ্রগুলোতে বয়স্ক নারী-পুরুষের দীর্ঘ সারি। অনেকে লাঠি ভর করে আসছেন, আবার অনেকে কাউকে সঙ্গে নিয়ে ভোট কেন্দ্রে এসেছেন। তারা পছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরে খুশি। 

খারাবাদ বাইনতলা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার বিকাশ কুমার শীল বলেন, কেন্দ্রের চারটি বুথে ভোটার রয়েছে এক  হাজার ১৭৬ জন। প্রথম ঘণ্টায় শতাধিক মানুষ ভোট দিয়েছেন।

বাইনতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার হেমো কান্তি হালদার বলেন, এখানে সাতটি ভোটকক্ষে ভোটার রয়েছে ২ হাজার ৫৪৮ জন। বৃষ্টি উপেক্ষা করে ভোটাররা আসছেন। ভোটার উপস্থিতি অনেক বেশি। প্রথম দুই ঘণ্টায় ৩১৭ জন ভোট দিয়েছেন। প্রায় ১৫ শতাংশ ভোট কাস্ট হয়েছে ওই সময়ে।

সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করে ভোটকেন্দ্রে আসতে শুরু করেন ভোটাররা। বেলা বাড়ার সাথে সাথে বাড়তে শুরু করে ভোটার উপস্থিতি। কেন্দ্রগুলোতে বয়স্কদের দীর্ঘ সারি দেখা যায়।

এদিন সকাল ৮টায় শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে মাঠে রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড ও আনসার সদস্যরা।

আমিরপুর ইউনিয়নের নৌকার প্রার্থী জিএম মিলন বলেন, ভোটারদের সরব উপস্থিতি রয়েছে। কেন্দ্রগুলো ঘুরে দেখেছি। শান্তিপূর্ণ পরিবেশে ভোট হচ্ছে।

একই ইউনিয়নের আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. ফুজ্জাত হোসেন বলেন, সকাল থেকেই ভোটাররা আসছেন। ভোটাররা কেন্দ্রে আসতে পারছে এতে শান্তি লাগছে। অন্তত তারা নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারছেন।

খুলনা জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা এম মাজহারুল ইসলাম বলেন, উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। দু-এক জায়গা থেকে প্রার্থীর এজেন্ট বের করে দেওয়াসহ কিছু অভিযোগ পেয়ে সাথে সাথে সেখানে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যায়। তবে কোথাও ঘটনার সত্যতা পায়নি। দুপুর পর্যন্ত জেলার কোথাও অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি।  

খুলনা জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, ইউপি নির্বাচনের প্রথম ধাপে খুলনা জেলার বটিয়াঘাটা, কয়রা, দাকোপ, দিঘলিয়া ও পাইকগাছার ৩৪টি ইউনিয়নে নির্বাচন হচ্ছে।

ইউনিয়নগুলো হলো- খুলনার বটিয়াঘাটার গংগারামপুর, বালিয়াডাঙ্গা, আমিরপুর; কয়রার আমাদি, বাগালী, মহেশ্বরীপুর, মহারাজপুর, কয়রা, উত্তর বেদকাশী, দক্ষিণ বেদকাশী; দাকোপেরে পানখালী, দাকোপ, লাউডোব, কৈলাশগঞ্জ, সুতারখালী, কামারখোলা, তিলডাঙ্গা, বাজুয়া, বানিশান্তা।

এ ছাড়া দিঘলিয়া উপজেলার গাজীরহাট, বারাকপুর, দিঘলিয়া, সেনহাটি, আড়ংঘাটা ও যোগীপুল; পাইকগাছা উপজেলার সোলাদানা, রাড়ুলী, গড়ইখালী, গদাইপুর, চাঁদখালী, দেলুটি, লতা, লস্কর ও কপিলমুনি ইউনিয়ন।

এবারের নির্বাচনে খুলনার ৩৪টি ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন ১৫৬ জন। এ ছাড়া সংরক্ষিত সদস্য পদে ৪৬৪ জন এবং ৩০৬ সাধারণ ওয়ার্ডের প্রার্থী রয়েছেন ৯ হাজার ৪৮৩ জন।

এর মধ্যে দাকোপের লাউডোব ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের প্রার্থী শেখ যুবরাজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এ ছাড়া কয়রা উপজেলার ৫ নম্বর ওয়ার্ডে ইউপি সদস্য পদে শেখ সোহরাব আলী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

খুলনার ৩৪টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৬ লাখ ৪০ হাজার ৭৭৯ জন। এর মধ্যে নারী ভোটার ৩ লাখ ২৩ হাজার ৩৮৩ জন ও পুরুষ ভোটার ৩ লাখ ১৭ হাজার ৩৯৬ জন।

এবারের ইউপি নির্বাচনে প্রথমবারের মতো দুটি ইউনিয়নে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোটগ্রহণ হবে। এর মধ্যে বটিয়াঘাটা উপজেলার গংগারামপুর ইউনিয়নে ভোটার সংখ্যা ১৬ হাজার ১৪৭ জন এবং দিঘলিয়ার বারাকপুর ইউনিয়নে ১৯ হাজার ৪৮৫ জন ভোটার রয়েছেন।

আজকের খুলনা
আজকের খুলনা