• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

১১ আগস্ট থেকে যেভাবে থাকবে ‘বিধিনিষেধ’

আজকের খুলনা

প্রকাশিত: ৪ আগস্ট ২০২১  

চলমান কঠোর ‘বিধিনিষেধ’ ৫ আগস্ট থেকে বাড়িয়ে পাঁচদিন যুক্ত করেছে সরকার। তবে ১১ আগস্ট থেকে বিধিনিষেধে কিছুটা পরিবর্তন আনা হবে। সীমিত পরিসরে ১১ আগস্ট থেকে খোলা থাকবে সবকিছুই।

মঙ্গলবার করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি নিয়ে সরকারের উচ্চপর্যায়ের এক সভা শেষে এসব তথ্য জানা গেছে। এসব তথ্য জানান, বৈঠকের সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ১১ আগস্ট থেকে সীমিত পরিসরে গণপরিবহন, দোকানপাট, শপিংমল, সরকারি-বেসরকারি অফিস ও আর্থিক প্রতিষ্ঠান খুলবে। কিন্তু  সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত।

৭ আগস্ট থেকে দেশের ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে মোট ১৪ হাজার কেন্দ্রে একযোগে গণটিকাদান শুরু হবে। সাত দিনে টিকা দেওয়া হবে প্রায় এক কোটি মানুষকে। এ টিকায় অগ্রাধিকার পাবেন  বয়স্ক মানুষ। একই সঙ্গে নিজ নিজ ওয়ার্ড থেকে টিকা নিতে হবে শ্রমজীবী মানুষ, দোকানদার ও গণপরিবহনের কর্মীদের। টিকা না নিয়ে কোনো কর্মস্থলে আসতে পারবেন না কর্মচারীরা।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী জানান, টিকা না নিয়ে কেউ দোকান খুলতে পারবেন না বা বাইরে বের হতে পারবেন না। ১৮ বছরের ঊর্ধ্বে যারা বাইরে চলাফেরা করবেন, তারা টিকা না নিয়ে চললে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সরকারের হাতে এখন প্রায় সোয়া কোটি টিকা মজুত রয়েছে। এছাড়া চলতি মাসে আরো প্রায় এক কোটি টিকা আসবে। আর চীনের সঙ্গে মিলে স্থানীয়ভাবেও টিকা উৎপাদনের কাজ এগিয়ে চলছে।

উল্লেখ্য, পবিত্র ঈদুল আজহার পর ২৩ জুলাই থেকে দেশজুড়ে কঠোর বিধিনিষেধ চলছে। এ বিধিনিষেধ আগামী ৫ আগস্ট পর্যন্ত নির্ধারণ রয়েছে। দেশে করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় কঠোর বিধিনিষেধ আরো পাঁচদিন বাড়ালো সরকার।

আজকের খুলনা
আজকের খুলনা