• শনিবার   ২৪ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ৯ ১৪২৮

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪২

আজকের খুলনা

বছরে ৬৫ শতাংশ শস্য উদ্বৃত্ত থাকে : বিবিএস

আজকের খুলনা

প্রকাশিত: ২২ জুন ২০২১  

দেশের কৃষকরা বছরে (ধান, গম, বার্লি, কাওন ইত্যাদি) ৫ কোটি ৮১ লাখ ৪১ হাজার ২৪৪ মেট্রিক টন খাদ্যশস্য উৎপাদন করেন। তার মধ্যে নিজেদের খাবারের জন্য তারা ব্যবহার করেন ২ কোটি ৫ লাখ ৯০ হাজার ৮০৮ মেট্রিক টন, যেটা মোট উৎপাদনের ৩৫ দশমিক ৪২ শতাংশ। বাকি ৩ কোটি ৭৫ লাখ ৫০ হাজার ৪৩৬ মেট্রিক টন খাদ্যশস্য উদ্বৃত্ত থাকে বা বাজারে বিক্রি করেন তারা, যার হার ৬৪ দশমিক ৫৮ শতাংশ।

সোমবার (২১ জুন) দুপুরে ‘কৃষি পণ্যের স্থুল বাজারজাতকৃত উদ্বৃত্ত জরিপ ২০১৯’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। প্রতিবেদনটি সাংবাদিকদের সামনে তুলে ধরেন প্রকল্প পরিচালক জিয়াউদ্দিন আহমেদ।

এ সময় তিনি বলেন, ‘কৃষক তার উৎপাদিত পণ্যের সবটুকু বাজারে বিক্রি করেন না। পরিবারের প্রয়োজন মেটানোর পর অবশিষ্ট কৃষিপণ্য কৃষক বাজারে বিক্রি করে থাকেন। উৎপাদিত কৃষিপণ্যের মধ্যে বাজারে বিক্রি করা কৃষিপণ্যের প্রকৃত পরিমাণকে স্থুল বিপণিত উদ্বৃত্ত বলা হয়। বাংলাদেশের মতো দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে শিল্প ও সেবা খাতের প্রবৃদ্ধিও অনেকাংশে বিপণিত উদ্বৃত্তের ওপর নির্ভরশীল। বিপণিত উদ্বৃত্ত যদি অপর্যাপ্ত হয়, তাহলে দেশটি আমদানি করতে বাধ্য হয়, যা সরাসরি কোনো দেশের বাণিজ্যের ভারসাম্য নষ্ট করে।’

বিবিএসের প্রতিবেদন থেকে আরও জানা যায়, ডাল জাতীয় পণ্যের উৎপাদনের পরিমাণ ৩ লাখ ৮০ হাজার ৫০৮ মেট্রিক টন। তার মধ্যে উদ্বৃত্ত থাকে বা নিজের প্রয়োজন মেটানোর পর কৃষক বাজারে বিক্রি করে ৩ লাখ ৮ হাজার ৬০৩ মেট্রিক টন। অর্থাৎ ডাল জাতীয় পণ্যের ৮১ দশমিক ১০ শতাংশ বাজারে বিক্রি করে কৃষক।

তৈল বীজ উৎপাদনের পরিমাণ ১০ লাখ ২১ হাজার ৪২৯ মেট্রিক টন। তার মধ্যে উদ্বৃত্ত থাকে ৮ লাখ ৪ হাজার ৯৩৯ মেট্রিক টন (৭৮.৮০ শতাংশ)। তন্তু উৎপাদনের পরিমাণ ১৬ লাখ ৬১ হাজার ৬৬৮ মেট্রিক টন। তার মধ্যে উদ্বৃত্তের পরিমাণ ১৬ লাখ ৩৯ হাজার ৯৬ মেট্রিক টন (৯৮.৬৪ শতাংশ)।

সবজি উৎপাদনের পরিমাণ ১ কোটি ২৮ লাখ ৯৯ হাজার ১৯১ মেট্রিক টন। তার মধ্যে উদ্বৃত্তের পরিমাণ ৯০ লাখ ৩১ হাজার ৪৯৬ মেট্রিক টন (৭০.০১ শতাংশ)। শাক উৎপাদনের পরিমাণ ৩ লাখ ৪০৬ মেট্রিক টন। তার মধ্যে উদ্বৃত্তের পরিমাণ ২ লাখ ৩১ হাজার ৮৯৬ মেট্রিক টন (৭৭.১৯ শতাংশ)।

মসলা উৎপাদনের পরিমাণ ২৫ লাখ ৮৬ হাজার মেট্রিক টন। তার মধ্যে উদ্বৃত্তের পরিমাণ ২২ লাখ ৩১ হাজার ১০১ মেট্রিক টন (৮৬.২৮ শতাংশ)। ফল উৎপাদনের পরিমাণ ৪৭ লাখ ৮১ হাজার ১৯৩ মেট্রিক টন। তার মধ্যে উদ্বৃত্তের পরিমাণ ৩৮ লাখ ১৬ হাজার ৩৯৬ মেট্রিক টন (৭৯.৮২ শতাংশ)।

তামাক উৎপাদনের পরিমাণ ৮৯ হাজার ২৭৪ মেট্রিক টন। তার মধ্যে উদ্বৃত্তের পরিমাণ ৮৭ হাজার ৬৭৬ মেট্রিক টন (৯৮.২৪ শতাংশ)। পান উৎপাদনের পরিমাণ ২ লাখ ১৪ হাজার ৪৭৪ মেট্রিক টন। তার মধ্যে উদ্বৃত্তের পরিমাণ ২ লাখ ১২ হাজার ৮৪৪ মেট্রিক টন (৯৯.২৪ শতাংশ)।

সুপারি উৎপাদনের পরিমাণ ২ লাখ ১৫ হাজার ৭৮৩ মেট্রিক টন। তার মধ্যে উদ্বৃত্তের পরিমাণ ১ লাখ ৮৪ হাজার ৩২২ মেট্রিক টন (৮৫.৪২ শতাংশ)। গো-খাদ্য উৎপাদনের পরিমাণ ২ লাখ ৪২ হাজার ৮৭ মেট্রিক টন। আর উদ্বৃত্ত পরিমাণ ৪১ হাজার ২৭৬ মেট্রিক টন (১৭.০৫ শতাংশ)।

আজকের খুলনা
আজকের খুলনা