• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ঈদের ছুটিতে সুন্দরবনে পর্যটকদের ঢল

আজকের খুলনা

প্রকাশিত: ৬ মে ২০২২  

ঈদের ছুটিতে হঠাৎ ঢল নেমেছে বিশ্বখ্যাত ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনে। ঈদের দিন সকালের ঝড়-বৃষ্টির কারণে তেমন লোকজন না গেলেও পরদিন থেকেই পর্যটনকেন্দ্রগুলোতে ঢল নামতে শুরু করে দর্শনার্থীদের। দূর-দূরান্ত থেকে যাওয়া দর্শনার্থীদের মন কাড়ছে এ বনের নৈসর্গিক সৌন্দর্য।

এদিকে, দর্শনার্থীদের আকৃষ্ট করতে বনের অভ্যন্তরে গড়ে তোলা হয়েছে আরও চারটি নতুন পর্যটনকেন্দ্র। এ ছাড়া আরও বেশি দৃষ্টিনন্দনের কাজ চলছে করমজলসহ অন্যান্য কেন্দ্রগুলোতেও।

যদিও এখন সুন্দরবনে ভ্রমণ মৌসুম চলছে না। এরপরও ঈদের ছুটি কাটাতে দেশের দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন দর্শনার্থীরা। ঈদের ছুটিকে স্মরণীয় রাখতে কেউ আসছেন বন্ধু-বান্ধব আর কেউ পরিবারকে নিয়ে। যাঁরাই আসছেন, তাঁরাই মুগ্ধ হচ্ছেন বনের সৌন্দর্য দেখে। মনকাড়া এ সৌন্দর্যের বর্ণনা দেওয়া কঠিন বলে জানান ঘুরতে আসা পর্যটকেরা।

মোংলা থেকে নদীপথে সুন্দরবনে প্রবেশের পর প্রথমে পশুর নদে থাকা শুশুক ধরা পড়ে দর্শানার্থীদের চোখে। এরপর নানা ধরনের গাছপালা, পাখি, হরিণ, বানর, গুইসাপ, বন্যশুকর, সজারুসহ বিভিন্ন প্রাণীর দেখা মেলে করমজলে। আর বনের গহীনে গেলে দেখা মেলে রয়েল বেঙ্গল টাইগারেরও।

করমজল পর্যটনকেন্দ্রটি সুন্দরবনের বিভিন্ন কেন্দ্রগুলোর মধ্যে সবচেয়ে বেশি আকর্ষণীয়। তবে, আরও বেশি দর্শনার্থীদের আকৃষ্ট করতে সেখানে চলছে নানা ধরনের উন্নয়নমূলক দৃষ্টিনন্দন স্থাপনা ও অবকাঠামোর কাজ। সেই সঙ্গে পর্যটকদের জন্য এ বনের অভ্যন্তরে গড়ে তোলা হয়েছে আরও চারটি নতুন কেন্দ্র। উন্নত দেশগুলোর পর্যটন কেন্দ্রগুলোর মতো আকর্ষণীয় করে সুন্দরবনের স্পটগুলো সাজানো হচ্ছে বলে জানিয়েছেন বনবিভাগের করমজল পর্যটন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির।

করোনার কারণে দীর্ঘ দুবছর মানুষ ঘর থেকে বের হতে না পারায় ওই সময়টিতে পর্যটক কম ছিল সুন্দরবনে। করোনার বিধিনিষেধ শিথিলের পর গেল শীত মৌসুমে কিছু পর্যটক হলেও ঈদের আগ পর্যন্ত অনেকটা পর্যটকশূন্য ছিল সুন্দরবন। আর বর্তমান সময়টা ঝড়-বৃষ্টির মৌসুম হওয়ায় পর্যটকবিহীন থাকবে এ বন। আর সামনের শীতে আবারও সরব হয়ে উঠবে সুন্দরবনের পর্যটন শিল্প। তবে, মৌসুম না হলেও ঈদসহ বিভিন্ন উৎসবের ছুটিতে এ বনে হঠাৎ আনাগোনা বেড়ে যায় দর্শনার্থীদের।

আজকের খুলনা
আজকের খুলনা