• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

আজকের খুলনা

অস্ত্র মামলায় হান্টার বাইডেন দোষী সাব্যস্ত

আজকের খুলনা

প্রকাশিত: ১২ জুন ২০২৪  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন অস্ত্র মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। তার বিরুদ্ধে তিনটি অভিযোগের মধ্যে তিনটিতেই তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডেলাওয়ারে একটি আদালত এ মামলার রায় দেন। খবর বিবিসি।

হান্টার বাইডেনের বিরুদ্ধে অভিযোগÑ ২০১৮ সালে আগ্নেয়াস্ত্র কেনার সময় তিনি মাদক সেবন করেছিলেন, যা নিয়ে তিনি মিথ্যা তথ্য দিয়েছিলেন। দ্বিতীয় অভিযোগ হলো, অস্ত্র বিক্রেতার নথিতেও মিথ্যা তথ্য রাখার বিষয়টি নিশ্চিত করেছিলেন। এ ছাড়া তৃতীয় অভিযোগ হলো, তিনি অবৈধভাবে আগ্নেয়াস্ত্র রেখেছিলেন। এ মামলায় তার সর্বোচ্চ ২৫ বছরের সাজা হতে পারে। এ বিষয়ে সাউথ টেক্সাস কলেজ অব ল হিউস্টনের অধ্যাপক ড্রু স্টিভেনসন বলেছেন, যদি তাকে কারাগারে পাঠানো হয় তাকে হয়তো ২৫ বছর সাজা ভোগ করতে হবে। এ ক্ষেত্রে ২০ মাসের কারাদণ্ড হতে পারে। তবে এ ধরনের সাজার জন্য সাধারণত ১০ থেকে ৫ বছরের কারাদণ্ড হয়ে থাকে বলেও জানিয়েছেন আইনের এই অধ্যাপক। তবে তাকে জেলে যেতে হবে কি-না এ নিয়ে বিশেষজ্ঞরা মনে করেনÑ ‘ফিফটি ফিফটি’ সম্ভাবনা রয়েছে।

জো বাইডেন গত সপ্তাহে বলেছিলেন, আমি প্রেসিডেন্ট হলেও,

আমি একজন বাবা। তবে দুদিন আগে তিনি বলেছেন, দোষী সাব্যস্ত হলে ছেলেকে ক্ষমা করবেন না তিনি। এদিকে গতকাল রায় ঘোষণার পর বাইডেন বলেছেন, আদালতের রায় তিনি মেনে নিয়েছেন। হান্টার আপিল করলে বিচারিক প্রক্রিয়াকে সম্মান জানাবেন। এক বিবৃতিতে তিনি আরও বলেন, জিল এবং আমি আমাদের ছেলেকে ভালোবাসি এবং আমরা এই মানুষটির জন্য আজও গর্বিত। জিল এবং আমার সব সময় হান্টার এবং আমাদের পরিবারের বাকি সদস্যদের জন্য ভালোবাসা ও সমর্থন অটুট থাকবে।

প্রসঙ্গত, হান্টার এমন সময় দোষী সাব্যস্ত হলেন যখন তার বাবা জো বাইডেন প্রেসিডেন্ট পদে দ্বিতীয়বার লড়ছেন। যদিও এই মামলার সঙ্গে বাইডেনের কোনো সম্পৃক্ততা নেই। তবু ছেলে দোষী প্রমাণিত হওয়ায় ভোটারদের মনে বিরূপ প্রভাব পড়তে পারে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

আজকের খুলনা
আজকের খুলনা