• বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৭ মুহররম ১৪৪৬

আজকের খুলনা

বাংলাদেশিদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য চেয়েছে মার্কিন প্রশাসন

আজকের খুলনা

প্রকাশিত: ৩০ মে ২০২৩  

বাংলাদেশি নাগরিকদের জন্য নতুন ভিসা নীতি ঘোষণার কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ জাস্টিস (ডিওজে) আমেরিকান ব্যাংকগুলিকে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশী আমেরিকান বা দেশে ব্যাংক অ্যাকাউন্ট আছে এমন বাংলাদেশী নাগরিকদের ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য দিতে বলছে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের আরেকটি সংস্থা বাংলাদেশি নাগরিকের সম্পত্তির তথ্য সংগ্রহ শুরু করেছে। এ ধরনের পদক্ষেপগুলি ইতিমধ্যে সন্দেহ তৈরি করেছে। কারণ বেশ কয়েকজন মার্কিন আইনপ্রণেতা প্রেসিডেন্ট জো বাইডেনকে বাংলাদেশের বেশ কয়েকজন ব্যক্তির ওপর ‘কঠোর নিষেধাজ্ঞা’ আরোপের আহ্বান জানিয়েছেন। এর আগে মিডিয়াতে রিপোর্ট করা হয়েছিল যে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং জামায়াতে ইসলামী (জেআই) এর জন্য কাজ করা লবিস্টরা গ্লোবাল ম্যাগনিটস্কি আইন ব্যবহার করে কয়েক ডজন বাংলাদেশী নাগরিকের উপর নিষেধাজ্ঞা আরোপের জন্য মার্কিন ট্রেজারি বিভাগকে উদ্বেগজনকভাবে চাপ দিচ্ছে।

গত ১৭ মে বব গুড (ভিএ-০৫), স্কট পেরি (পিএ-১০), ব্যারি মুর (এএল-০২), টিম বারচেট (টিএন-০২), ওয়ারেন ডেভিডসন (গএইচ-০৮) এবং কিথ সেলফ (টিএক্স-০৩) নামে ছয়জন রিপাবলিকান কংগ্রেসম্যান প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি চিঠি পাঠিয়েছেন যেখানে বলা হয়েছে, ‘কঠোর ব্যক্তিগত নিষেধাজ্ঞা, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের আইন প্রয়োগকারী এবং সামরিক কর্মীদের অংশগ্রহণ নিষিদ্ধ করা উচিত।’

তারা আরও বলেন: “শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে হিন্দু জনসংখ্যা অর্ধেক হয়ে গেছে। লুটপাট ও বাড়িঘর পোড়ানো, মন্দির ও ধর্মীয় মূর্তি ধ্বংস, হত্যা, ধর্ষণ, জোরপূর্বক ধর্মান্তরকরণ হিন্দুদের বাংলাদেশ থেকে পালাতে বাধ্য করছে। শেখ হাসিনার সরকার বাংলাদেশের সংখ্যালঘু খ্রিস্টান জনসংখ্যাকেও নিপীড়ন করেছে- উপাসনালয় পুড়িয়ে দেয়া এবং লুটপাট করা, যাজকদের জেলে বন্দি করা এবং ধর্মান্তরিত হলে পরিবার ভেঙে দেয়া’। সূত্র: উইকলি ব্লিটজ।

আজকের খুলনা
আজকের খুলনা