• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ইমরান খানের সমাবেশে পুলিশি অভিযান, নিহত ১

আজকের খুলনা

প্রকাশিত: ৯ মার্চ ২০২৩  

পাকিস্তানের লাহোরে পুলিশি অভিযানে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এক কর্মী নিহত হয়েছেন। 

বুধবার (৮ মার্চ) পিটিআইয়ের বিক্ষোভ সমাবেশ চলাকালে এ অভিযান চালায় পাঞ্জাব পুলিশ।

নিহত পিটিআই কর্মীর নাম আলি বিলাল। তিনি লাহোরের জাহাঙ্গির টাওনের অধিবাসী। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন মতে, পুলিশের প্রচণ্ড লাঠিচার্জে আহত হন যুবক আলি বিলাল। একপর্যায়ে তার মৃত্যু হয়।

সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের রাজনৈতি অস্থিতিরতা ক্রমেই বাড়ছে। এর মধ্যেই ইমরান খানকে গ্রেফতার চেষ্টা করায় চরম ক্ষুব্ধ হয়েছেন পিটিআই কর্মীরা। এরই ফলস্বরূপ বুধবার প্রশাসনিক নিষেধাজ্ঞা উপেক্ষা করেই লাহোরে সমাবেশ করে পিটিআই। এতে হাজার হাজার পিটিআই নেতা-কর্মী অংশ নেন।

পিটিআই নেতা-কর্মীদের দাবি, বিক্ষোভ সমাবেশ শান্তিপূর্ণ হলেও, হঠাৎ করেই সাড়াশি অভিযান চালায় পুলিশ। একপর্যায়ে পুলিশ ও পিটিআই কর্মী-সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এরপর লাহোরের মল রোড ও ক্যানাল রোডে দফায় দফায় সংঘর্ষ চলে। পুলিশ লাঠিচার্জ, জলকামান ও কাঁদানে গ্যাস ছুড়ে সমাবেশ পণ্ড করার চেষ্টা করে। জবাবে ইট-পাথর ছোড়ে ইমরান খানের সমর্থকরা।

এদিকে আলি বিলালের মৃত্যুর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন ইমরান খান। এক টুইট বার্তায় তিনি বলেছেন, ‘আলি বিলাল পিটিআই’র নিরস্ত্র, নিবেদিতপ্রাণ ও আবেগপ্রবণ এক কর্মী। তাকে পাঞ্জাব পুলিশ হত্যা করেছে। নির্বাচনী সমাবেশে যোগ দিতে আসা নিরস্ত্র পিটিআই কর্মীদের উপর এই বর্বরতা লজ্জাজনক। পাকিস্তান খুনি অপরাধীদের কবলে পড়েছে।’

তোশাখানার মামলায় আদালতে হাজিরা ব্যর্থ হওয়ায় গত ২৮ ফেব্রুয়ারি ইমরান খানের বিরুদ্ধে জামিন–অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। গত রোববার (৫ মার্চ) আদালতের সমন ছাড়াই ইসলামাবাদ পুলিশ ইমরান খানকে গ্রেফতারে তার লাহোরের বাড়িতে অভিযান চালায়।

কিন্তু অভিযান চালিয়েও তাকে খুঁজে পায়নি পুলিশ। গ্রেফতার এড়িয়ে এদিন (৫ মার্চ) বিকেলে ৫টার একটু আগে জাতির উদ্দেশে ভাষণ দেন ইমরান খান। বলেন, গ্রেফতারি এড়াতে দেশ ছেড়ে পালাননি তিনি। তিনি আরও বলেন, কোনোদিন কারো সামনে মাথা নত করেননি। ভবিষ্যতেও দেশ ছেড়ে পালানোরও ইচ্ছা নেই তার। 

এরপর থেকেই ইমরান খানের বাড়ির সামনে লাগাতার অবস্থান করছেন পিটিআই নেতা-কর্মীরা। অজ্ঞাতবাস থেকেই বুধবার (৮ মার্চ) পাঞ্জাবের রাজধানী শহর লাহোরে সমাবেশের ডাক দেন ইমরান খান। 

আজকের খুলনা
আজকের খুলনা