• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

সময় এখন ইউক্রেনের পক্ষে নেই: সাবেক মার্কিন কর্মকর্তারা

আজকের খুলনা

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২৩  

ইউক্রেনের অর্থনীতি এবং সামরিক সম্ভাবনা বর্তমানে সম্পূর্ণরূপে পশ্চিমা সমর্থনের উপর নির্ভরশীল যখন সময় ইউক্রেনের পক্ষে নেই। সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিসা রাইস (মেয়াদকাল ২০০৫-২০০৯) এবং সাবেক মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী রবার্ট গেটস (মেয়াদকাল ২০০৬ থেকে ২০১১) শনিবার ওয়াশিংটন পোস্টের ওয়েবসাইটে প্রকাশিত এক যৌথ মতামতে একথা বলেন।

তারা দাবি করেন যে, ইউক্রেনের অর্থনীতি এবং সামরিক সক্ষমতা সম্পূর্ণরূপে পশ্চিমের সরবরাহের উপর নির্ভর করে, সর্বোপরি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। যদি ইউক্রেনের সেনাবাহিনী একটি বড় অগ্রগতি অর্জন না করে, তবে কিয়েভের উপর একটি যুদ্ধবিরতির আলোচনার জন্য পশ্চিমা চাপ ‘অবশ্যই সামরিক অচলাবস্থা চলার সাথে সাথে বাড়বে,’ লেখকরা উল্লেখ করেছেন।

তাদের মতে, ‘এ ধরনের পরিস্থিতি এড়ানোর একমাত্র উপায় হল মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের জন্য জরুরিভাবে ইউক্রেনকে সামরিক সরবরাহ এবং সামর্থ্যের একটি নাটকীয় বৃদ্ধি প্রদান করা - যা একটি পুনর্নবীকরণ করা রাশিয়ান আক্রমণকে প্রতিহত করতে এবং রাশিয়া পিছু হঠানোর জন্য ইউক্রেনকে সক্ষম করবে।’ ‘এখন যা প্রয়োজন তা হল ইউক্রেনীয়দের তাদের প্রয়োজনীয় অতিরিক্ত সামরিক সরঞ্জাম সরবরাহ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সিদ্ধান্ত - সর্বোপরি, মোবাইল আর্মার,’ সাবেক মার্কিন কর্মকর্তারা লিখেছেন।

পেন্টাগনের অনুমান অনুসারে, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভকে ২ হাজার ৪২০ কোটি ডলারের বেশি সামরিক সহায়তা দিয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং অন্যান্য রুশ কর্মকর্তারা বারবার ইউক্রেনে পশ্চিমা অস্ত্র সরবরাহ করার বিপদের কথা উল্লেখ করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ সতর্ক করেছেন যে, পশ্চিমাদের দ্বারা ইউক্রেনের সামরিকীকরণ সরাসরি ইউরোপীয় এবং বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। সূত্র: তাস।

আজকের খুলনা
আজকের খুলনা