• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২০ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আজকের খুলনা

মাঝ আকাশে দুই সামরিক বিমান সংঘর্ষে টুকরো টুকরো হয়ে গেল

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২২  

যুক্তরাষ্ট্রে মাঝ আকাশে সংঘর্ষের পর দু’টি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। মূলত মাঝ আকাশে বিমান দু’টির সংঘর্ষের পর উভয়ই মাটিতে ভেঙে পড়ে এবং বিধ্বস্ত হয়। এ ঘটনায় ঠিক কতজন আহত বা নিহত হয়েছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

স্থানীয় সময় শনিবার (১২ নভেম্বর) যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মারক এয়ারশোতে এই ঘটনা ঘটে। রোববার (১৩ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মারক এয়ারশোতে দুটি মার্কিন ভিনটেজ সামরিক বিমান মধ্য আকাশে সংঘর্ষের শিকার হয় বলে ফেডারেল কর্মকর্তারা জানিয়েছেন। পরে বিমান দু’টি বিধ্বস্ত হয় এবং মাটিতে পড়ে আগুন ধরে যায়।

এই ঘটনায় কতজন আহত বা নিহত হয়েছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

বার্তাসংস্থাটি বলছে, শনিবার দুপুরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বোয়িং বি-১৭ ফ্লাইং ফোর্টেস বোমারু বিমান এবং একটি বেল পি-৬৩ কিংকোবরা ফাইটার বিমান ডালাস এক্সিকিউটিভ বিমানবন্দরের উইংস ওভার ডালাস এয়ারশোতে উড়ছিল বলে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) জানিয়েছে।

পরে সেখানেই এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর জরুরি কর্মীরা দুর্ঘটনাস্থলে ছুটে গেছেন বলে বিমানবন্দরের কর্মকর্তারা টুইটারে বলেছেন। তবে ওই বিমান দু’টিতে ঠিক কতজন আরোহী ছিলেন তা স্পষ্ট নয় বলে এফএএ জানিয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধবিমান সংরক্ষণের কাজ করে থাকে কমেমোরেটিভ এয়ার ফোর্স (সিএএফ) নামে একটি গ্রুপ। দুর্ঘটনার পর সিএএফের সভাপতি এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হ্যাংক কোটস এক সংবাদ সম্মেলনে বলেন, বি-১৭ বিমানে সাধারণত চার থেকে পাঁচজনের ক্রু থাকে।

অন্যদিকে পি-৬৩ বিমানটি একক পাইলটের মাধ্যমে পরিচালিত হয় বলে কোটস জানান। তবে শনিবারের এই দুর্ঘটনার সময় বিমানটিতে ঠিক কতজন লোক ছিলেন এবং তাদের নাম বা তাদের অবস্থা সম্পর্কে বলতে পারেনি তিনি।

এদিকে মাঝ আকাশে সামরিক বিমানের মধ্যে সংঘর্ষ ও বিধ্বস্তের ঘটনার বেশ কিছু ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। এতে উড্ডয়নরত অবস্থায় দু’টি বিমামের মধ্যে সংঘর্ষ এবং এরপর সেগুলোকে মাটিতে বিধ্বস্তের পর আগুনে আচ্ছন্ন হতে দেখা যায়।

যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এবং ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড (এনটিএসবি) উভয়ই এই ঘটনায় তদন্ত শুরু করেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আজকের খুলনা
আজকের খুলনা