• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

আজকের খুলনা

ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু

আজকের খুলনা

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

ভারতের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। স্থানীয় সময় সোমবার সকালে শপথ নেন তিনি।এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, দ্রৌপদীকে শপথবাক্য পড়ান ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা। শপথের পর দ্রৌপদীর সম্মানে ২১টি গান স্যালুট দেয়া হয়।

শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দ্রৌপদীর পূর্বসূরি রামনাথ কোবিন্দ, বিদায়ী উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়াহ নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিরোধী দল কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, দ্রৌপদীর রাজ্য ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার স্পিকার ওম বিরলাসহ অনেকে।

শপথ নেয়ার পর ভারতের প্রথম আদিবাসী নারী রাষ্ট্রপতি বলেন, ‘আমাকে রাষ্ট্রপতি নির্বাচিত করার মধ্য দিয়ে প্রমাণ হলো এ দেশের গরিবদেরও স্বপ্ন থাকতে পারে এবং তা পূরণ হতে পারে।’

প্রাথমিক শিক্ষা নেয়াটা স্বপ্ন ছিল জানিয়ে সাঁওতাল জনগোষ্ঠী থেকে নির্বাচিত রাষ্ট্রপতি বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করে যাবেন তিনি।

ভারতীয় তরুণদের উদ্দেশে দ্রৌপদী বলেন, নিজেদের পাশাপাশি দেশের ভবিষ্যতের ভিত গড়তে হবে।

যুবসমাজের প্রতি পূর্ণ সমর্থন থাকবে বলেও জানান নবনিযুক্ত রাষ্ট্রপতি।

শপথ নেয়ার আগে দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন দ্রৌপদী মুর্মু। পরে তিনি বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেন।

সম্মিলিত বিরোধী দলের প্রার্থী যশবন্ত সিনহাকে পরাজিত করে ভারতের প্রথম আদিবাসী ও দ্বিতীয় নারী হিসেবে রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে ইতিহাস গড়েন দ্রৌপদী।

শপথ অনুষ্ঠানকে ঘিরে দ্রৌপদীর নিজ রাজ্য ওড়িশার রায়রংপুরে বৃহস্পতিবার থেকেই উৎসবের আমেজ দেখা যায়। শপথকে সামনে রেখে অনুষ্ঠানের আয়োজন করে তার গ্রামের লোকজন।

গত ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার আগে ২০১৫ সালে ভারতের ঝাড়খণ্ড রাজ্যের প্রথম নারী গভর্নর হিসেবে নিয়োগ পান দ্রৌপদী। নিজ রাজ্য ওড়িশায় কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দুইবারের বিধায়ক এ নারী।

বিজেপির সমর্থনপুষ্ট বিজু জনতা দলের (বিজেডি) নেতৃত্বাধীন ওড়িশা সরকারের মন্ত্রী ছিলেন দ্রৌপদী। রাজ্য সরকারের পরিবহন, বাণিজ্য, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন তিনি।

আজকের খুলনা
আজকের খুলনা