• বুধবার   ১০ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

আজকের খুলনা

পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে শ্রীলঙ্কান শ্রমিককে পিটিয়ে হত্যা

আজকের খুলনা

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২১  

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশে একটি ক্রীড়া সামগ্রীর কারখানায় হামলা চালিয়ে শ্রীলঙ্কার এক শ্রমিককে পিটিয়ে হত্যা করেছে। শুক্রবার পুলিশ জানিয়েছে, ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে ওই শ্রমিকের দেহ প্রকাশ্যে পুড়িয়ে ফেলা হয়েছে। মার্কিন বার্তা সংস্থা এপি এখবর জানিয়েছে।

সিয়ালকোট জেলার পুলিশ প্রধান আরমাগন গন্ডাল জানান, ওই কারখানার শ্রমিকরা নিহতের বিরুদ্ধে মহানবী (সা.)-এর পোস্টারের অবমাননা করার অভিযোগ করেছেন। পুলিশ কর্মকর্তা আরও জানান, কারখানার ভেতর থেকে শ্রীলঙ্কান শ্রমিক প্রিয়ান্থা ডিয়াওয়াড়ানাকে টেনেহিঁচড়ে বের করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে, ক্ষুব্ধ জনতা রাস্তায় ওই শ্রমিকের দেহ টেনে নিয়ে যাচ্ছে, তার শরীরে একাধিক জখমের চিহ্ন। রাস্তাতেই কয়েকশ’ মানুষের উপস্থিতিতে তার দেহে আগুন লাগিয়ে দেওয়া হয়। এসময় উপস্থিত মানুষেরা উল্লাস করেন।

জেলার আরেক কর্মকর্তা ওমর সাঈদ মালিক জানান, পুলিশ এখনও জানার চেষ্টা করছে কোন কারণে উত্তেজিত জনতা শ্রীলঙ্কান শ্রমিককে হত্যা করেছে। তার দেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে।

ইসলাম ধর্মের অবমাননার অভিযোগে পাকিস্তানে গণপিটুনি অস্বাভাবিক কিছু না। কিন্তু বিদেশিদের ওপর এমন হামলার ঘটনা বিরল। দেশটিতে ধর্ম অবমাননার সাজা মৃত্যুদণ্ড। আন্তর্জাতিক ও দেশীয় মানবাধিকার গোষ্ঠী বলে আসছে, প্রায়ই ধর্ম অবমাননার অভিযোগ ধর্মীয় সংখ্যালঘু ও ব্যক্তিগত প্রতিশোধ নিতে কাজে লাগানো হয়।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদার টুইটারে জানিয়েছেন, সিয়ালকোটে শ্রীলঙ্কান শ্রমিক নিহতের ঘটনায় তিনি তদন্তের নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রী ইমরান খানের ধর্ম ও ধর্মীয় সম্প্রীতি বিষয়ক বিশেষ উপদেষ্টা মাওলানা তাহির আশরাফি এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে এক বিবৃতি প্রকাশ করেছেন। এতে তিনি হামলাকারী ও শ্রীলঙ্কান শ্রমিকের হত্যাকারীদের কঠোর শাস্তি নিশ্চিত করার প্রতিশ্রুতির কথা উল্লেখ করেছেন।

আজকের খুলনা
আজকের খুলনা