• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ট্রাম্পের ওয়েবসাইট হ্যাক করে যুক্ত হলো এরদোয়ানের বক্তব্য!

আজকের খুলনা

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২১  

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিজের ওয়েবসাইটের একটি অংশ হ্যাক হয়েছে। তুরস্কের একজন হ্যাকার ট্রাম্পের এই ওয়েবসাইট হ্যাক করেন এবং পরে সেখানে তুর্কি ভাষায় একটি স্লোগান লিখে দেন। এছাড়া তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানেরও একটি বক্তব্য লিখে রাখেন ওই হ্যাকার।

স্থানীয় সময় সোমবার (১৮ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। সোমবার এই হ্যাকিংয়ের ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

সিএনএন বলছে, সোমবার ট্রাম্পের ওয়েবসাইটের একটি সাব-ডোমেইনে ভিজিটররা একটি বিশেষ মেসেজ (বার্তা) দেখতে পাচ্ছিলেন। এছাড়া তুর্কি হ্যাকার পরিচয় দিয়ে সেখানে কোনো ব্যক্তি এটি লিখে দেন।

ওয়েবসাইট হ্যাক করে লেখা বার্তাটি হচ্ছে, যারা আল্লাহকে ভুলে গেছে তাদের মতো হয়ো না, আল্লাহ নিজেই তাদেরকে ভুলিয়ে দেন। এর নিচে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের বক্তব্যের একটি লিংক যুক্ত করা হয়। সম্প্রতি এক ভাষণে পবিত্র কুরআনের এই বাণী উদ্ধৃত করেছিলেন এরদোয়ান।

এদিকে রুতআইলদিজ নামে এক তুর্কি নাগরিক দাবি করেছেন, তিনিই ডোনাল্ড ট্রাম্পের ওই ওয়েবসাইট হ্যাক করেছেন। এছাড়া ট্রাম্পের ওয়েবপেইজে হ্যাকারের ইনস্টাগ্রাম ও ফেসবুক আইডির লিংক দেওয়া হয়েছে। অবশ্য ডোনাল্ড ট্রাম্পের মুখপাত্র তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

এর আগে ২০২০ সালের নভেম্বর মাসে একই হ্যাকার যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাচনী প্রচারণার ওয়েবসাইট হ্যাক করেছিলেন। সেখানে এক বার্তায় তিনি লিখেছিলেন, ‘আমরা হচ্ছি সেই সব লোক যারা ১৫ জুলাই রাতে শক্ত হাতে ট্যাংকের গতিরোধ করেছিলাম। ওই রাতে আমরা মৃত্যুকে হত্যা করেছি।’

এ কথার মধ্যদিয়ে হ্যাকার ২০১৬ সালের ১৫ জুলাই তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের প্রতি ইঙ্গিত করেছেন।

আজকের খুলনা
আজকের খুলনা