ব্রেকিং:
ফেসবুকে অবমাননাকর পোস্ট: সেই পরিতোষ সরকার গ্রেফতার সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর
  • বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৫ ১৪২৮

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আজকের খুলনা

চিলিতে জরুরি অবস্থা জারি

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

চিলিতে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা। একইসঙ্গে দেশটির দক্ষিণাঞ্চলের দুটি অঞ্চলে সেনাবাহিনী মোতায়েন করেছেন তিনি। দেশটির মাপুচে আদিবাসী এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষের পর এই জরুরি অবস্থা জারি করেন তিনি। খবর আলজাজিরা।

প্রেমিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা গতকাল মঙ্গলবার (১২ অক্টোবর) এক ঘোষণায় এই জরুরি অবস্থা জারি করেন। মাপুচে আদিবাসী তাদের পৈতৃক জমি পুনরুদ্ধার এবং আত্মনিয়ন্ত্রণ দাবিতে করা বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হতাহতের ঘটনায় এই সিদ্ধান্ত নিলেন তিনি।

সেবাস্তিয়ান পিনেরা বলেন, দেশটির দক্ষিণাঞ্চলের চারটি প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এছাড়াও বায়োবিও এবং আরাউকানিয়াস অঞ্চলে সেনা বাহিনী মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি হওয়ার কারণে তা পুনরুদ্ধারের সেনা মোতায়েন করা হয়েছে।

তিনি আরও বলেন, একাধিক সংঘর্ষের ঘটনা, মাদকপাচর, সন্ত্রাস ও সংগঠিত অপরাধের ঘটনা ঘটেছে ওই চারটি প্রদেশে। আর এই সংঘর্ষে বেসামরিক নাগরিক ও পুলিশ কর্মকর্তা নিহত হয়েছে।

মাপুচে’রা চিলির সবচেয়ে বড় আদিবাসী গোষ্ঠী। দেশটির মোট জনসংখ্যা এক কোটি ৯০ লাখ। এর মধ্যে ১৭ লাখ মাপুচে গোষ্ঠী। যারা মূলত দেশটির দক্ষিণে বসবাস করে।

 

মাপুচে নেতাদের দাবি, কোম্পানির কাছ থেকে নিজেদের জমি ও খামারের মালিকানা পুনরায় ফিরিয়ে দেওয়া হোক। দীর্ঘ দিন ধরে এই সমস্যা সমাধান না হওয়ার কারণে তারা প্রতিরোধ করার জন্য সশস্ত্র সংগঠন গড়ে উঠেছে। যারা ট্রাক ও বেসকারি সম্পত্তি গুলোতে হামলা চালায়।

এ পরিস্থিতিতে গত রোববার রাজধানী সান্তিয়াগো’তে মাপুচে’র স্বায়ত্তশাসনের দাবিতে বিক্ষোভ করে। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীদের সংঘর্ষে একজন নিহত ও ১৭ জন আহত হয়। দিয়া দে লা রাজা’র দিন এই বিক্ষোভ অনুষ্ঠান হয়। যা কলম্বাস দিবস নামেও পরিচিত। এ ঘটনার পরিপ্রেক্ষিতে দেশটিতে জরুরি অবস্থা জারি করলেন প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা।

আজকের খুলনা
আজকের খুলনা