• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

বুস্টার ডোজ নিয়ে নতুন সিদ্ধান্ত

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

মহামারি করোনা ভাইরাসের নতুন নতুন ধরনে বিপর্যস্ত বিশ্ববাসী। তাই এ ভাইরাসের সংক্রমণ রোধে বিশ্বে শুরু হয় ভ্যাকসিন কার্যক্রম। বর্তমানে শুরু হয়েছে বুস্টার দেওয়া।

এরইমধ্যে দেশে ৬০ বছরের বেশি ও করোনায় সম্মুখসারীর যোদ্ধাদের দেওয়া হচ্ছে তৃতীয় ডোজের (বুস্টার) টিকা। শুরু থেকে এখন পর্যন্ত বুস্টার ডোজে ফাইজার দেওয়া হলেও এখন সেটি পরিবর্তন করে মডার্নার টিকা দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ টিকাদান কার্যক্রমে দেশের সব পর্যায়ে ভ্যাকসিন প্রাপ্তি সাপেক্ষে তৃতীয় ডোজ/বুস্টার ডোজ হিসেবে ফাইজারের পরিবর্তে মডার্না কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

এ ক্ষেত্রে ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিন শুধু স্কুল ও কলেজগামী শিক্ষার্থীদের (১২-১৭ পূর্ণ বছর বয়সী) উভয় ভোজ এবং যারা প্রথম ডোজ হিসেবে ফাইজার ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের জন্য দ্বিতীয় ডোজ সংরক্ষণের বিষয়ে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের সদয় অনুমোদনক্রমে পত্রটি সব বিভাগীয় স্বাস্থ্য পরিচালক, সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল (সব) পরিচালক, সব সরকারি জেনারেল হাসপাতাল, জেলা সদর হাসপাতালের উপপরিচালক/তত্ত্বাবধায়ক/সুপারিন্টেনডেন্ট, সিভিল সার্জনসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আতঙ্কে বিশ্ববাসী। নতুন এ ধরনের ভয়াবহতা ইতোমধ্যে দেশে দেশে ছড়িয়ে পড়েছে। কয়েকদিন আগেও বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ ছিল নিম্নমুখী। কিন্তু এর নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে স্বাস্থ্যব্যবস্থাকে চাপের মুখে ফেলেছে। দেশে দেশে এর ভয়াবহতা ছড়িয়ে পড়ছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে আবারও রেকর্ড সংখ্যক মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে। সেইসঙ্গে মৃত্যুও বেড়েছে।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ৩২ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ৩১ লাখ ৪২ হাজার ৪৮০ জন, যা করোনার ইতিহাসে সর্বোচ্চ।

আজকের খুলনা
আজকের খুলনা