• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

দেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ১৫০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২১  

করোনায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তায় ১৫০ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। এই ঋণের উপকারভোগী হবে ৩০ হাজার ক্ষুদ্র উদ্যোক্তা। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এডিবি বলছে, বাংলাদেশ ব্যাংক ও ঋণদানকারী আর্থিক প্রতিষ্ঠানগুলোর (পিএফআই) দ্বারা এ ঋণ সহায়তা দেওয়া হবে। যুব, করোনায় কাজ হারিয়ে দেশে চলে আসা প্রবাসী শ্রমিক এবং গ্রামীণ জনগোষ্ঠীর দ্বারা পরিচালিত কুটির, মাইক্রো এবং ছোট আকারের উদ্যোক্তারা (সিএমএসই) এই ঋণ পাবে। বিশেষ করে নারী উদ্যোক্তারা এই ঋণ সহায়তা পাবে বলে জানায় সংস্থাটি।

বাংলাদেশে যুব বেকারত্ব একটি উচ্চ স্তরে রয়ে গেছে এবং করোনায় আরও গুরুতরভাবে প্রভাবিত করছে। কারণ হিসেবে এডিবি বলছে, যুবরা খুচরা বাণিজ্য, বাসস্থান এবং খাদ্য পরিষেবাগুলির মতো খাতে মনোনিবেশ করেছে। যা মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

মহামারি শুরু হওয়ার পর থেকে প্রায় ৪ লাখ প্রবাসী শ্রমিক দেশে ফিরে এসেছে এবং অনেকেই বেকার রয়ে গেছে। গ্রামীণ আয় হতাশায় রয়ে গেছে এবং কৃষিবহির্ভূত কর্মসংস্থানের সুযোগ সীমিত রয়েছে। গ্রামীণ উদ্যোগগুলি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল, গ্রামীণ কর্মসংস্থানের ওপর আরও চাপ সৃষ্টি করেছিল।

দক্ষিণ এশিয়া বিষয়ক এডিবির প্রধান আর্থিক খাত বিশেষজ্ঞ ডংডং ঝ্যাং বলেছেন, এডিবি দেশের কর্মসংস্থানের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের দীর্ঘমেয়াদি কৌশলকে সমর্থন করে, যা মহামারির কারণে আরও বেড়েছে। এই ঋণ দুর্বল গোষ্ঠীগুলিকে সাহায্য করা এবং দীর্ঘমেয়াদে সিএমএসইগুলির বিকাশের একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করবে।

অর্থের জন্য নারীদের সীমিত সুযোগ এবং খুচরা, ভ্রমণ এবং আতিথেয়তা খাতে তাদের উচ্চ ঘনত্বের কারণে, তারা মহামারিটির প্রভাবের শিকার হয়েছে। প্রকল্পটি তাদের পুনরুদ্ধারে সহায়তা করার জন্য নারীদের দ্বারা পরিচালিত ক্ষুদ্র ব্যবসায় তহবিলের ২০ শতাংশ বিতরণ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এডিবি তাদের ঝুঁকি ব্যবস্থাপনার ক্ষমতা, ব্যবসায়িক প্রক্রিয়া এবং তথ্য ব্যবস্থাকে শক্তিশালী করতে সহায়তা করার জন্য বাংলাদেশ ব্যাংক এবং পিএফআইয়ের জন্য তার প্রযুক্তিগত সহায়তা বিশেষ তহবিল থেকে ৯ লাখ ডলার অতিরিক্ত প্রযুক্তিগত সহায়তা অনুদান প্রদান করবে। এই সহায়তা মোবাইল ফাইন্যান্স, ভ্যালু চেইন ফাইন্যান্সিং এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় টেকসই অর্থায়ন অন্তর্ভুক্ত করার মাধ্যমে সিএমএসই-তে তাদের সমর্থনকে বাড়িয়ে তুলবে।

এই প্রকল্পটি ২৫০ মিলিয়ন ডলারের নীতি-ভিত্তিক স্ট্রেংথেনিং সোশ্যাল রেজিলিয়েন্স প্রোগ্রামেরওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা ২০২১ সালের জুনে এডিবি দ্বারা অনুমোদিত, বাংলাদেশের সামাজিক সুরক্ষা কর্মসূচি এবং দুর্বল গোষ্ঠীগুলির স্থিতিস্থাপকতাকে শক্তিশালী করতে। এটি দেশে কোভিড দ্বারা ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোগগুলির অর্থনৈতিক কার্যক্রম পুনরুদ্ধারে সহায়তা করার জন্য ডিসেম্বর ২০২০-এ অনুমোদিত চলমান মাইক্রো এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্টে ৫০ মিলিয়ন ডলার অতিরিক্ত অর্থায়নের পরিপূরক।

আজকের খুলনা
আজকের খুলনা