• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

এলিভেটেড সার্কুলার রোড তৈরির নির্দেশনা প্রধানমন্ত্রীর

আজকের খুলনা

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১  

রাজধানীর ঢাকার চারদিকে এলিভেটেড সার্কুলার রোড তৈরির নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যেহেতু জায়গার স্বল্পতা রয়েছে, সেহেতু এলিভেটেড (উড়াল) হলে ভালো। 

এ ছাড়া পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের জন্য ফ্ল্যাট নির্মাণ প্রকল্পে তাদের কাছ থেকে ভাড়া না নেওয়ার নির্দেশও দিয়েছেন শেখ হাসিনা। তবে রক্ষণাবেক্ষণের জন্য সামান্য অর্থ নেওয়ার কথা বলেছেন তিনি।  

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এসব নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে এক ব্রিফিংয়ে নির্দেশনার বিষয়গুলো জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। একনেকে আজ প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকার আট প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। 

পরিকল্পনা মন্ত্রী বলেন, আজকের প্রকল্পগুলোর মধ্যে মধ্যে সরকারি অর্থায়ন ৫ হাজার ৯ কোটি ৭২ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ ২ হাজার ৫৮০ কোটি টাকা ব্যয় করা হবে।

প্রকল্পগুলো হচ্ছে-
১. পৌরসভায় পরিচ্ছন্নতা কর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ।

২. হিলি, বুড়িমারী ও বাংলাবান্ধা এলসি স্টেশনের ভৌত অবকাঠামো নির্মাণ।

৩. বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীরভূমিতে পিলার স্থাপন, তীর রক্ষা, ওয়াকওয়ে ও জেটিসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ (২য় পর্যায়) (১ম সংশোধিত)।

৪. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, রংপুর স্থাপন প্রকল্প।

৫. অ্যাক্সিলেরেটিং অ্যান্ড স্ট্রেংথেনিং স্কিলস্ ফর ইকোনমিক ট্রান্সফরমেশন (অ্যাসেট)

৬. আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র, মাদারীপুরের সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তর বরিশাল, ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প।

৭. সিরাজগঞ্জ জেলায় যমুনা নদী হতে পুনরুদ্ধারকৃত ভূমির উন্নয়ন এবং প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল রক্ষা (১ম সংশোধিত)।

৮. সাতক্ষীরা জেলার পোল্ডার নং ১৫ পুনর্বাসন।

বৈঠকে মন্ত্রিপরিষদ বর্গ, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

আজকের খুলনা
আজকের খুলনা