• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের খুলনা

১০ দিনে হিমালয়ের ৪ চূড়ায় উঠে দুই বাংলাদেশি তরুণের অনন্য নজির

আজকের খুলনা

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

আঞ্চলিক রেকর্ড গড়ে মাত্র ১০ দিনে হিমালয়ের চারটি চূড়া জয় করেছেন দুই বাংলাদেশি তরুণ। পর্বতারোহী সালেহীন আরশাদী ও ইমরান খান ওজিল সর্বনিম্ন সময়ে হিমালয়ের পশ্চিমাঞ্চলের চারটি চূড়া জয় করেছেন। গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় অ্যাডভেঞ্চার কমিউনিটি অদ্রি। 

‘গোজায়ান এক্সপেডিশন লাদাখ’ শীর্ষক অভিযানটিতে বাংলাদেশি দুই তরুণ পর্বতারোহী কাং ইয়াৎসে-২ (৬ হাজার ২৫৪ মিটার), জো জঙ্গো ইস্ট (৬ হাজার ২১৪ মিটার), রিগিওনি মাল্লাই রি-১ (৬ হাজার ১২০ মিটার) ও কঙ্গা রি (৫ হাজার ৭৫৫ মিটার) পর্বতচূড়ায় আরোহণ করেন মাত্র ১০ দিনে। 

অভিযানটি ভারতের উত্তরাঞ্চলীয় প্রদেশ লাদাখে অনুষ্ঠিত হয়। এলাকাটি ‘মিনি তিব্বত’ নামেও পরিচিত। গত ৪ সেপ্টেম্বর অভিযাত্রী দলটি ঢাকা ত্যাগ করে এবং পরদিন লাদাখের রাজধানী লেহতে পৌঁছায়। 

প্রয়োজনীয় পারমিট ও সরঞ্জাম সংগ্রহ শেষে গত ৮ সেপ্টেম্বর দলটি ট্র্যাক শুরু করে এবং দুদিন পর ১০ সেপ্টেম্বর কাং ইয়াৎসে-২ পর্বতের বেজ ক্যাম্পে পৌঁছায়। ১২ সেপ্টেম্বর মধ্যরাতে পর্বতের চূড়ার উদ্দেশে তাঁরা যাত্রা শুরু করেন এবং দুপুর ১২টা ৮ মিনিটে সমুদ্রপৃষ্ঠ থেকে ৬ হাজার ২৫৪ মিটার উঁচুতে কাং ইয়াৎসে-২-এর চূড়ায় পৌঁছান। 

সেখান থেকে দলটি তাদের বেজ ক্যাম্প রিগিওনি মাল্লাই রি সরিয়ে নেন। ১৫ সেপ্টেম্বর মধ্যরাতে তাঁরা আবারও চূড়ার উদ্দেশে রওনা হন। টানা ১২ ঘণ্টা আরোহণের পর ৬ হাজার ১২০ মিটার উচ্চতায় পৌঁছাতে সক্ষম হন তাঁরা। ১৯ সেপ্টেম্বর তাঁরা কঙ্গা রিতে আরোহণ করেন এবং ২০ সেপ্টেম্বর বিকেলে ৬ হাজার ২১৪ মিটার উঁচু জো জঙ্গো ইস্ট-এর চূড়ায় আরোহণ করে অভিযানটি সফলভাবে শেষ করেন। 

বাংলাদেশি পর্বতারোহীদের মধ্যে এক অভিযানে একাধিক পর্বতচূড়া জয়ের এটিই প্রথম নজির। এই সফল অভিযানটি ভবিষ্যৎ পর্বতারোহীদের সামনে এক নতুন মাইলফলক হিসেবে থাকবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশি দুই তরুণ পর্বতারোহী। 

 ‘গোজায়ান এক্সপেডিশন লাদাখ’ নামের অভিযানটির আয়োজন করে পর্বতারোহণ ভিত্তিক অ্যাডভেঞ্চার কমিউনিটি অদ্রি। সংগঠনটি তরুণদের কর্মশালা, প্রশিক্ষণ, প্রকাশনা ও চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে তরুণদের ট্রেকিং ও পর্বতারোহণের মতো প্রতিযোগিতামূলক কার্যক্রমে যুক্ত হতে প্রেরণা দেয়। ভ্রমণ বিষয়ক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ‘গোজায়ান’ অভিযানটিতে পৃষ্ঠপোষকতা দিয়েছে। অভিযানটির মিডিয়া পার্টনার ছিল দ্য ডেইলি স্টার। এ ছাড়া ট্রাভেলার্স অব বাংলাদেশ, দ্য কোয়েস্ট এবং বায়ো আরেকা লিমিটেড অভিযানটিতে সহযোগিতা করে।

আজকের খুলনা
আজকের খুলনা