• শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২২ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

আজকের খুলনা

‘অপারেশন জ্যাকপট’ সিনেমা নির্মাণে টেন্ডার কার্যক্রম স্থগিত

আজকের খুলনা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩  

মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনীর পরিচালিত নৌ-অপারেশন ‘অপারেশন জ্যাকপট’ এর ওপর ছায়াছবি নির্মাণের জন্য টেন্ডারের সব কার্যক্রম তিন সপ্তাহের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে ‘অপারেশন জ্যাকপট’ এর ওপর ছায়াছবি নির্মাণে আগের কার্যক্রম বাতিল করে ও স্বনামধন্য নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের রচিত চিত্রনাট্য অগ্রাহ্য করে টেন্ডারের মাধ্যমে কিবরিয়া ফিল্মস নামের প্রতিষ্ঠানকে ওই ছায়াছবি নির্মাণের জন্য দেওয়া কার্যাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

সোমবার (২২ জানুয়ারি) বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জুনায়েদ আহমেদ চৌধুরী ও ব্যারিস্টার আসিফ বিন আনোয়ার। আইনজীবীরা আদালতের আদেশের বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

এর আগে রোববার সকালে ‘অপারেশন জ্যাকপট’ এর ওপর ছায়াছবি নির্মাণের জন্য কিবরিয়া ফিল্মসকে দেওয়া প্রদত্ত কার্যাদেশ বাতিল চেয়ে জনস্বার্থে রিট করা হয়। চিত্র পরিচালক আবু রায়হান মো. জুয়েল এ রিট আবেদন দায়ের করেন।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে নির্মিত হতে যাওয়া সিনেমা ‘অপারেশন জ্যাকপট’র পরিচালক নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলেছেন নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম ও মোরশেদুল ইসলাম। 

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় নৌ-সেক্টরে পরিচালিত সফলতম গেরিলা অপারেশন নিয়ে সিনেমাটির নির্মাণ তদারকির দায়িত্ব আগে ছিল নৌপরিবহন মন্ত্রণালয়ের কাছে। সে সময়ে তারা গিয়াস উদ্দিন সেলিমকে সিনেমাটির চিত্রনাট্য তৈরি ও পরিচালনার দায়িত্ব দেয়। চিত্রনাট্য তৈরিতে কয়েক বছর কাজও করেন সেলিম।

তবে বছর দেড়েক আগে তদারকির দায়িত্ব পায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এরপর গত বছরের মাঝামাঝি সময়ে ডাকা দরপত্রে ‘যোগ্য’ নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়েছে কিবরিয়া ফিল্মস। তারা দেলোয়ার জাহান ঝন্টুসহ চার জন পরিচালকের নাম প্রস্তাব করেছে। তাদের মধ্যে ঝন্টুর দায়িত্ব পাওয়ার সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

দরপত্রে গিয়াস উদ্দিস সেলিমের প্রতিষ্ঠান ‘আশীর্বাদ চলচ্চিত্র’ অংশ নিলেও তারা কাজটি পায়নি। গিয়াস উদ্দিন সেলিমের অবস্থান ‘নিয়ম বহির্ভূত’ উল্লেখ করে আশীর্বাদ চলচ্চিত্রকে বাদ দিয়েছে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়।

আজকের খুলনা
আজকের খুলনা