• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের খুলনা

ইরানের দুই খ্যাতনামা অভিনেত্রী গ্রেপ্তার

আজকের খুলনা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ায় অপরাধে ইরানের দুই খ্যাতনামা অভিনেত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনার বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

অভিনেত্রী হেনগামেহ গাজিয়ানি ও কাতাইয়ুন রিয়াহিকে ইরানি কর্তৃপক্ষের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক কর্মকাণ্ডের মামলায় আসামি করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

দুই অভিনেত্রী এর আগে হিজাব ছাড়া জনসমক্ষে উপস্থিত হয়ে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি জানান।

হেনগামেহ গাজিয়ানি এবং কাতাইয়ুন রিয়াহি দুজনেই একাধিক পুরস্কার বিজয়ী অভিনেত্রী। রোববার (২০ নভেম্বর) ইরানি কর্তৃপক্ষের নির্দেশে তাঁদের আটক করা হয়েছে। দেশটির বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিত্বদের মধ্যে অভিনেত্রীরাও রয়েছেন, যারা বিক্ষোভকারীদের প্রতি সমর্থন দিচ্ছেন।

গ্রেপ্তারের আগে, অভিনেত্রী গাজিয়ানি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেন। সেখানে তিনি লিখেন, ‘যাই ঘটুক না কেন, জেনে রাখুন বরাবরের মতো আমি ইরানের জনগণের পাশে থাকব। হয়তো এটাই আমার শেষ পোস্ট।’

এর আগে রোববার, কাতার বিশ্বকাপে ইরানের জাতীয় ফুটবল দলের অধিনায়ক এহসান হাজসাফি বলেছিলেন, ‘আমাদের মেনে নিতে হবে যে দেশের পরিস্থিতি ঠিক নয় এবং আমাদের জনগণ ভালো নেই।’

ইরানের বক্সিং ফেডারেশনের প্রধান হোসেইন সোরি ঘোষণা দিয়েছেন যে তিনি তাঁর দেশে বিক্ষোভে সহিংস দমনপীড়নের কারণে স্পেনের একটি টুর্নামেন্ট থেকে আর দেশে ফিরবেন না।

গত সেপ্টেম্বরে পুলিশের হেফাজতে ২২ বছর বয়সী কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর পর ইরান জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর অভিযানে এখন পর্যন্ত প্রায় ৪০০ বিক্ষোভকারী নিহত হয়েছে। আর গ্রেপ্তার হয়েছে প্রায় ১৭ হাজার জন। এ ছাড়া বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে অন্তত পাঁচজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা