• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সঞ্জয় দত্তকে কারাগারে যে কাজ করতে হতো

আজকের খুলনা

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২২  

বলিউডের অন্যতম বিতর্কিত নায়ক সঞ্জয় দত্ত। আন্ডারগ্রাউন্ড মাফিয়াদের সঙ্গে যে কজন তারকার নাম জড়িয়ে ছিল, তিনি তাদের মধ্যে অন্যতম। নানা অপরাধমূলক কর্মকাণ্ডে একাদিক বার হাজত বাসও করতে হয়েছে এই অভিনেতাকে। যা বলিউডসহ জানে গোটা ভারতবর্ষ।

তেমনই একবার বেআইনি অস্ত্র রাখার অভিযোগে গ্রেপ্তার হয়ে সঞ্জয় দত্তের ঠাঁই হয়েছিল গারদে। কিন্তু বলিউডের বড় তারকা বলে বিশেষ সুবিধা পাননি সেখানে। অন্য বন্দিদের যা করতে হতো, তাকেও তাই করতে হতো। জেলে সে সময় কাগজের ঠোঙা তৈরির কাজ দেওয়া হয়েছিল সঞ্জয়কে।

এই কাজের জন্য অভিনেতাকে টাকাও দেওয়া হতো। কাগজের ঠোঙা বানিয়ে জেলখানায় ৫০০ টাকা আয় করেছিলেন সঞ্জয়! না, এসব কোনো বানানো গল্প নয়। কারণ, একবার একটি টিভি শোয়ে হাজির হয়ে অভিনেতা নিজেই এই ঘটনা ফাঁস করেছিলেন।

১৯৯৩ সালের এক মামলায় বেআইনি ভাবে নিজের কাছে অস্ত্র রাখার অভিযোগ ছিল সঞ্জয়ের বিরুদ্ধে। ২০০৭ সালে টাডা আদালত সেই অপরাধে তাকে কারাদণ্ড দেয়। সুপ্রিম কোর্ট সেই রায়ই বহাল রাখায় ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত পুণের ইয়েরওয়াড়া জেলে কেটেছে অভিনেতার।

বন্দি জীবনে সঞ্জয়কে কাগজের ঠোঙা তৈরির নিদান দেন জেল কর্তৃপক্ষ। ঠোঙা পিছু মিলত ২০ পয়সা। প্রতিদিন প্রায় ৫০ থেকে ১০০টি ঠোঙা তৈরি করতেন একসময়ের নামীদামি অভিনেতা। টিভির অনুষ্ঠানে সঞ্জয় অকপটে জানান, প্রায় সাড়ে তিন বছরের জেলজীবনে ঠোঙা তৈরি করে তিনি রোজগার করেছিলেন ৫০০ টাকা।

অভিনেতা জানান, ২০১৬ সালে জেল থেকে ছাড়া পেয়ে সেই টাকা স্ত্রী মান্যতার হাতে তুলে দিয়েছিলেন তিনি। তার কথায়, ‘পণ করেছিলাম, জেলের কঠিন দিনগুলো ইতিবাচক মন নিয়ে কাটাব। ওই ৫০০ টাকার মূল্য আমার কাছে পাঁচ হাজার কোটি টাকার সমান!’

জেল থেকে ছাড়া পাওয়ার পর ২০১৬ সালে নতুন করে ছবির দুনিয়ায় পা রাখেন বলিউডের ‘মুন্নাভাই’। কাজ করছেন বিভিন্ন ছবিতে। এ বছরও তার ঝুলিতে রয়েছে চারটি ছবি। সবকটি ছবিতেই পার্শ্বচরিত্রে অভিনয় করবেন একসময়ের জনপ্রিয় এই নায়ক।

আজকের খুলনা
আজকের খুলনা