• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

কুয়েটে প্রথম প্রো-ভাইস চ্যান্সেলর ড. সোবহান মিয়া, দায়িত্ব গ্রহণ

আজকের খুলনা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২  

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের প্রফেসর ড. সোবহান মিয়া গতকাল সোমবার বিকেল সোয়া ৪টায় দায়িত্ব গ্রহন করেন। সোমবার রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সোবহান মিয়াকে এ বিশ্ববিদ্যালয়ের প্রথম প্রো-ভাইস-চ্যান্সেলর হিসেবে চার বছর মেয়াদে নিয়োগ দেন।

কুয়েটের প্রথম প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে নিযুক্ত করায় বিশ^বিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন প্রফেসর ড. সোবহান মিয়া। দায়িত্ব গ্রহণের পরপরই তিনি বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু স্কয়ার’ এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে, মুক্তিযুদ্ধের ভাস্কর্য ‘দুর্বার বাংলা’ এবং ‘শহিদ মিনার’ এ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় তাঁর সাথে ইউসিজি’র সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার, বিশ্ববিদ্যালয়ের ডিন, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় প্রধান, পরিচালক, দপ্তর প্রধান, প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রফেসর ড. সোবহান মিয়া ইতোপূর্বে কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), পরিচালক (ছাত্র-কল্যাণ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ও সহকারী প্রভোস্ট, আইইবি-খুলনা কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান ও সম্মানী সম্পাদক, বাংলাদেশ ইউনিভার্সিটি শিক্ষক সমিতি ফেডারেশনের একাডেমিক এবং গবেষণা সেক্রেটারী, কুয়েটের শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ খুলনা বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু পরিষদ খুলনা মহানগর কমিটির সহ-সভাপতি। তাঁর ৫৬টির অধিক গবেষণা প্রবন্ধ দেশে-বিদেশে বিভিন্ন জার্নাল ও কনফারেন্স প্রসিডিংস এ প্রকাশিত হয়েছে। প্রফেসর ড. সোবহান মিয়া ১৯৯৯ সালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী, জাপানের সাগা ইউনিভার্সিটি থেকে ২০০৭ সালে এম ইঞ্জিনিয়ারিং এবং ২০১০ সালে পিএইচডি সম্পন্ন করেন। তিনি ২০০৩ সালের ফেব্র“য়ারি মাসে বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ২০০৬ সালে সহকারী অধ্যাপক, ২০১৪ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৫ সালে অধ্যাপক হিসেবে কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগদান করেন। প্রফেসর ড. সোবহান মিয়া ১৯৭৮ সালে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার চন্ডিবরদী মিয়া বাড়ির এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি মৃত এসকেন্দার মিয়া ও মৃত মোসাঃ মনোয়ারা বেগমের সর্বকনিষ্ঠ সন্তান। তিনি বিবাহিত এবং এক সন্তানের পিতা।

আজকের খুলনা
আজকের খুলনা