• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ভূ-উপরিস্থ পানি সংরক্ষণ ও ব্যবহারের ওপর গুরুত্বারোপ উপাচার্যের

আজকের খুলনা

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের আয়োজনে ‘International Conference on STEM and the 4th Industrial Revolution 2022’ শীর্ষক তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে শনিবার বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনে সকাল ৯টা থেকে কী-নোট  পেপার উপস্থাপনের মাধ্যমে শুরু হয়। এ দিন তিনটি কী-নোট পেপার উপস্থাপন ছাড়াও ৪ জন আমন্ত্রিত বক্তা ও প্লানেরি বক্তা Stem-এর বিভিন্ন বিষয়ের উপর বক্তব্য রাখেন। দিনভর ৫টি প্যারালাল সেশনে নানা বিষয়ে  অর্ধশতাধিক সায়েন্টিফিক পেপার উপস্থাপন ও তাতে অংশগ্রহণকারীদের উপস্থিতিতে সম্মেলন প্রাণবন্ত হয়ে ওঠে। 

সকাল ৯টায় দিনের প্রথমে কী-নোট সেশন-৩ এ কী-নোট স্পিকার ছিলেন কানাডার ইউওয়ার্ক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জিয়ানহোং উই। সকাল ১০টায় প্লেনারি টক সেশন ওয়ান এ স্পিকার ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিভাগের প্রফেসর ড. এ এ মামুন, বাংলাদেশ ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোঃ আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. মোহাম্মেদ নূরুল আবসার।

কী-নোট সেশন ফোর এ কী-নোট স্পিকার ছিলেন জাপানের ইয়ামানাসি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাসানোরি হেনায়ো। তিনি ৪র্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে জাপানের কর্মসূচি এবং তা ছাড়িয়ে সোসাইট-৫ কর্মসূচি ও চলমান কার্যক্রম তুলে ধরেন। 

পরে স্পেশাল ইভেন্টে ওয়াশ হেলথি খুলনা শীর্ষক বিষয়ে এক প্রাণবন্ত উপস্থাপন ও আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনার শেষ পর্যায়ে সামগ্রিক বিষয়ের ওপর বক্তব্য রাখতে গিয়ে উপাচার্য বলেন, পুরাতন সভ্যতাগুলো বিলীন হয়েছে মূলতঃ পানি ও পরিবেশ দূষণের কারণে। তাই আজ আমাদেরকেও ভাবতে হবে জলবায়ুগত পরিবর্তনের কারণে ক্রমবর্ধমান উদ্ভূত চ্যালেঞ্জ আসছে। এর মধ্যে পানীয় জল সংকট অন্যতম একটি ইস্যু। বিশেষ করে ভ‚-গর্ভস্থ পানির উৎস সংকট ও তা দিনে দিনে দুষ্প্রাপ্য হয়ে ওঠার সমস্যা ইতোমধ্যে দেখা দিয়েছে। এ অবস্থায় শহরাঞ্চলে পানি ব্যবহারের পর বিরাট অংশ ওয়েস্ট হিসেবে চলে যাচ্ছে। এ পানি ট্রিটমেন্ট করে দৈনন্দিন ব্যবহারযোগ্য করা গেলে ব্যাপক সাশ্রয় হবে বলে উলে­খ করেন। 
তিনি ভ‚-উপরিস্থ পানি সংরক্ষণ ও ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে প্রথমত পাইলটিং হিসেবে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ভিত্তিতে ওয়েস্ট ওয়াটার ট্রিটমেন্ট ব্যবস্থাপনা কর্মসূচি গ্রহণের ওপর জোর দেন এবং খুলনা বিশ্ববিদ্যালয়ে এমন বিষয়ে চিন্তা কাজে লাগানো যায় কি না তা ভেবে দেখা হবে বলে উলে­খ করেন। 
প্রফেসর ড. অনির্বাণ মোস্তফার সভাপতিত্বে এ স্পেশাল সেশনে আমন্ত্রিত বক্তা ছিলেন খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ আব্দুল­াহ, পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং বিভাগের চিফ ওপারেটিং অফিসার ড. আব্দুল­াহ আল-মুয়িদ, ওয়াটারএইড বাংলাদেশের পরিচালক (প্রোগ্রাম) হোসাইন আই আদিব এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আইটিএন-বুয়েটের প্রোজেক্ট ম্যানেজার আলাউদ্দিন আহমেদ বিষয় ভিত্তিক বক্তব্য রাখেন। পরে আমন্ত্রিত অতিথিদের হাতে শুভেচ্ছা-স্মারক ও সনদপত্র তুলে দেন উপাচার্য এবং আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির সভাপতি প্রফেসর ড. আফরোজা পারভীন। 

সম্মেলন আয়োজক কমিটির সদস্য-সচিব প্রফেসর ড. মোঃ হায়দার আলী বিশ্বাস জানান, নির্ধারিত সিডিউল অনুয়ায়ী সম্মেলনের বিভিন্ন সেশন যথারীতি অনুষ্ঠিত হচ্ছে এবং দেশ-বিদেশের অংশগ্রহণকারী শিক্ষক, গবেষক ও ইনস্টিটিউটের প্রতিনিধিদের সরাসরি ও ভার্চুয়ালি অংশগ্রহণে প্রতিটি সেশন প্রাণবন্ত হয়ে উঠছে। 

দুপুরের পর নির্ধারিত সিডিউল অনুয়ায়ী ১টি কী-নোট সেশন, প্যরালাল-টেকনিক্যাল সেশন ও প্লেনারি টক সেশন অনুষ্ঠিত হয়। বিকেল ৫টায় দিনের শেষে কী-নোট স্পিকার হিসেবে পেপার উপস্থাপন করেন ২০২২ আইট্রিপলই প্রেসিডেন্ট ইলেক্ট যুক্তরাষ্ট্রের ভর্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সাইফুর রহমান। সন্ধ্যা সোয়া ৬টা থেকে পৌনে সাতটা পর্যন্ত  প্লেনারি টক-২ সেশন অনুষ্ঠিত বলেও জানান সদস্য-সচিব। আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে ৩টি কী-নোট পেপারসহ দু’দিনে ৫টি কী-নোট পেপার, চারটি স্পেশাল ইভেন্ট, পাঁচটি প্যারালাল টেকনিক্যাল সেশন ছাড়াও প্লেনারি টক সেশন অনুষ্ঠিত হয়। এসব সেশনে স্থাপত্য, রসায়ন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, নগর ও গ্রামীণ পরিকল্পনা, ইলেকট্রনিক এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, গণিত, পদার্থবিজ্ঞান ও পরিসংখ্যান বিষয়ে নির্ধারিত সংখ্যক পেপার উপস্থাপন করা হয়।  এই আন্তর্জাতিক সম্মেলনে ২৫৭টি পেপার জমা হয়, তার মধ্যে ১২০টি পেপার গৃহীত হয়েছে, যার হার ৪২.০৮%। সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, ভারত ও নেপাল থেকে প্রতিনিধিরা সরাসরি ও ভার্চুয়ালি অংশগ্রহণ করছেন। এছাড়া দেশি-বিদেশি ৬১টি ইনস্টিটিউট থেকেও প্রতিনিধি অংশগ্রহণ করছেন। ৯টি দেশের ৭৫ জন রিভিউয়ার রয়েছে বলে জানান আয়োজক কমিটির সদস্য-সচিব। 

আজকের খুলনা
আজকের খুলনা