• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

এইচএসসি’র পরীক্ষার্থীর তালিকা প্রকাশ ৭ জুন, ফরম পূরণ শুরু ৮ জুন

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ মে ২০২২  

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ৮ জুন থেকে ফরম পূরণ শুরু হবে, চলবে ২২ জুন পর্যন্ত। তবে অনলাইনে ২৩ জুন পর্যন্ত ফি জমা দেয়া যাবে। সোমবার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এসব তথ্য জানানো হয়েছে।
অফিস আদেশে বলা হয়, পরীক্ষার্থীদের আগামী ৮ জুন থেকে শুরু করে ২২ জুনের মধ্যে অনলাইনে ফরম পূরণ সম্পন্ন করতে হবে। শিক্ষার্থীদের তথ্যসংবলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে আগামী ৭ জুন প্রকাশ করা হবে। এবছর বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি ২ হাজার ৩৩০ টাকা, ব্যবসায় শিক্ষা ও মানবিকে ১ হাজার ৭৭০ টাকা নির্ধারণ করা হয়েছে।

 শিক্ষাবোর্ড জানিয়েছে, কোনো শিক্ষার্থীর প্রথম ও দ্বিতীয় বর্ষ মিলে সর্বমোট ২৪ মাসের বেশি বেতন নেয়া যাবে না। কোনো অবস্থায় নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোনো তথ্য দৃষ্টিগোচর হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

 এদিকে, গত ৮ মে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার নম্বর বণ্টন করে বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবার বিজ্ঞান বিভাগে ব্যবহারিকসহ প্রতি বিষয়ে ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে রচনামূলকে ৩০ নম্বর ও নৈর্ব্যক্তিকে থাকবে ১৫ নম্বর। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে ৫৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ৪০ নম্বর রচনামূলক ও ১৫ নম্বরের  নৈর্ব্যক্তিক পরীক্ষা হবে। তবে বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষা হবে ৫০ নম্বরের।
ব্যবহারিক ছাড়া বিষয়গুলোর রচনামূলকের ৪০ নম্বরকে ৭০ নম্বরে এবং নৈর্ব্যক্তিকের ১৫ নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করে ফল প্রস্তুত করা হবে। আর ব্যবহারিকসহ বিষয়গুলোর রচনামূলকের ৩০ নম্বরকে ৫০ নম্বরে এবং  নৈর্ব্যক্তিকের ১৫ নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করে ফল প্রস্তুত হবে। বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের ৫০ নম্বরকে ১০০ নম্বরে রূপান্তর করা হবে।  
এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন পর্যালোচনা করে দেখা গেছে, বিজ্ঞান বিভাগে ব্যবহারিকসহ প্রতি পত্রের পরীক্ষায় রচনামূলক অংশে মোট ৮টি প্রশ্ন থাকবে। এর মধ্যে ৩টি প্রশ্নের উত্তর করতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১০। নৈর্ব্যক্তিকে ২৫টি প্রশ্ন থাকবে, এর মধ্যে ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির মান ১ নম্বর।
আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে রচনামূলক অংশে ১১টি প্রশ্ন থাকবে। এর মধ্যে ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির মান ১০ নম্বর। আর নৈর্ব্যক্তিকে ৩০টি প্রশ্ন থাকবে, এর মধ্যে ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির মান ১ নম্বর।
এছাড়াও পরীক্ষার সময়সূচি নির্ধারণ করে দেয়া হয়েছে। পরীক্ষার সময় হবে ২ ঘণ্টা। দুই ঘণ্টার মধ্যে রচনামূলক অংশের সময় ১ ঘণ্টা ৪০ মিনিট এবং নৈর্ব্যক্তিক অংশের জন্য সময় ২০ মিনিট বরাদ্দ থাকবে।
জিপিএ উন্নয়ন : যেসব পরীক্ষার্থী ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ এর কম পেয়েছে, তারা জিপিএ উন্নয়নের জন্য পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। তবে এক্ষেত্রে সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে ২০২২ এইচএসসি পরীক্ষায় নির্ধারিত সব বিষয়ে পরীক্ষা দিতে হবে। জিপিএ উন্নয়নের ক্ষেত্রে রেজিস্ট্রেশন নবায়ন করা যাবে না। যেসব পরীক্ষার্থী এক/দুই বিষয়ের পরীক্ষা দিয়ে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা কখনই জিপিএ উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।
পরীক্ষার সিলেবাস : এইচএসসিতে একটি বিষয় (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) বাদ দেওয়া হয়েছে। বাদ দেওয়া বিষয়ে গতবারের মতো এবারও সাবজেক্ট ম্যাপিং করে নম্বর দেওয়া হবে। অর্থাৎ শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি গ্র“পভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয় ও ঐচ্ছিক একটি বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষার সময় ২ ঘণ্টা।

আজকের খুলনা
আজকের খুলনা