ব্রেকিং:
ফেসবুকে অবমাননাকর পোস্ট: সেই পরিতোষ সরকার গ্রেফতার সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর
  • বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৫ ১৪২৮

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আজকের খুলনা

বিশ্বসেরা গবেষকদের তালিকায় বেরোবির ৭ শিক্ষক

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাত শিক্ষক। এ তালিকায় বাংলাদেশের আরও ১ হাজার ৭৮১ জন গবেষক রয়েছেন। সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা এডি সায়েন্টিফিক ইনডেক্স থেকে এ তালিকা প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকায় স্থান পাওয়া বেরোবির সাত গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মোহাম্মদ তৌফিকুল ইসলাম রিপন। বাংলাদেশে তার অবস্থান ১৩৫, এশিয়ায় ৩৪ হাজার ৯৮৬ এবং বিশ্বে ২ লাখ ১০ হাজার ৫৬০।

দ্বিতীয় স্থানে রয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান। বাংলাদেশে তার অবস্থান ৭৩২, এশিয়ায় ৮৮ হাজার ৫৫৩ এবং বিশ্বে ৪ লাখ ৩০ হাজার ৯৭৫। তৃতীয় স্থানে পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহজামান। বাংলাদেশে তার অবস্থান ১৩৬৪, এশিয়ায় ১ লাখ ১৬ হাজার ১০ এবং বিশ্বে ৫ লাখ ৪৩৬।

চতুর্থ স্থানে রয়েছেন ইলেক্ট্রিক্যাল অ্যা ন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রধান ফেরদৌস রহমান। বাংলাদেশে তার অবস্থান ১৩৭২, এশিয়ায় ১ লাখ ১৬ হজার ১৬৯ এবং বিশ্বে ৫ লাখ ৬৭৮। ৫ম স্থানে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুর আলম সিদ্দিক। বাংলাদেশে তার অবস্থান ১৪৩০, এশিয়ায় ১ লাখ ১৮ হাজার ৪৪৬ এবং বিশ্বে ৫ লাখ ৬৯ হাজার ৮৮।

ষষ্ঠ অবস্থানে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আপেল মাহমুদ। দেশে তার অবস্থান ১৬০৩।সপ্তম স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান। বাংলাদেশে তার অবস্থান ১৬৫৬।

গত রোববার (৯ অক্টোবর) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়। ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষক স্থান পেয়েছেন। বাংলাদেশের ১ হাজার ৭৮৮ জন গবেষকের মধ্যে বেরোবির ওই সাত শিক্ষক স্থান পেয়েছেন।

এই তালিকা প্রকাশ করতে গুগল স্কলারে এইচ-ইনডেক্স, আই ১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে বিজ্ঞানীদের মোট ও শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করেছে এডি ইনডেক্স। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়।

আজকের খুলনা
আজকের খুলনা