• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের খুলনা

খুলনা’র আঞ্চলিক কেন্দ্রে ১০ তলা বিশিষ্ট সুদৃশ্য নারী হোস্টেল

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২  

খুলনা যশোর মহাসড়ক হতে কেবল শিল্প লিমিটেড সড়ক বরাবর ৫৫০ মিটার পূর্বে কেডিএ শিল্প এলাকায় অবস্থিত বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)’র খুলনা আঞ্চলিক কেন্দ্র। কেন্দ্রটির দক্ষিণ প্রান্তের সীমানা বরাবর ২০ কোটি টাকা ব্যয়ে নারী প্রশিক্ষণার্থীদের আবাসনের জন্য নির্মাণ করা হয়েছে ১০ তলা বিশিষ্ট সুদৃশ্য আধুনিক নারী হোস্টেল ভবন। শিল্প মন্ত্রণালয় থেকে ২০১৮ বিটাক খুলনাসহ আরো ২ টি কেন্দ্রে নারী হোস্টেল স্থাপন (১ম সংশোধনী) শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করে।

বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) প্রকল্পটির বাস্তবায়নকারী সংস্থা। ২০২০ সালের ১ মার্চ শিল্প মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুল হালিম ১০ তলা বিশিষ্ট এ নারী হোস্টেল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ভবনটি নির্মাণে মোট ব্যয় হয়েছে ২০ কোটি ৩৭ লক্ষ ৬০ হাজার ৬৬০ টাকা।

প্রকল্পের উদ্দেশ্য নারীদের কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তি উন্নয়নে প্রশিক্ষণ ও কর্মবাজারে লিঙ্গ বৈষম্য দূরীকরণ। মার্ক বিল্ডার্স লিমিটেড এন্ড মেসার্স শফিক ট্রেডার্স (জয়েন্ট ভেঞ্চার) নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ভবনটির নির্মাণ কাজ করেছে। বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) কর্তৃক নারী হোস্টেল স্থাপন (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় ভবনটি নির্মিত হয়েছে। একই প্রকল্পের আওতায় এ জাতীয় আরো ২ টি নারী হোস্টেল চট্টগ্রাম এবং বগুড়ায় নির্মিত হয়েছে।

ভবনটির উপরে উঠার জন্য ২ টি সিড়ি ও ২ টি লিফট রয়েছে। আধুনিক সকল সুবিধা সম্বলিত সুদৃশ্য ভবনটির নীচ তলায় তৈরি করা হয়েছে রিসিপশন, অফিস রুম, স্টাডি রুম ডাইনিং ও গেস্ট রুম। নীচ তলার মোট আয়তন ৬৫০ দশমিক ৩২ বর্গমিটার। ২য় তলায় নির্মাণ করা হয়েছে কনফারেন্স রুম, কমনরুম, ক্লাসরুম ও টিচার্স রুম। আয়তন মোট ৫৮৫ দশমিক ২৮ বর্গমিটার। তৃতীয় তলায় নির্মাণ করা হয়েছে কমন রুম, প্লেয়ার রুম ও বেড রুম। আয়তন মোট ৬৫০ দশমিক ৪২ বর্গমিটার। চতুর্থ তলায় নির্মাণ করা হয়েছে বেডরুম ও করিডোর। আয়তন ৫০১ দশমিক ৬৭ বর্গমিটার। পঞ্চম থেকে নবম তলায় তৈরি করা হয়েছে শুধু বেডরুম ও করিডোর।

ভবনটিতে ২৮৪ জন নারী প্রশিক্ষণার্থীর আবাসনের ব্যবস্থা করা হয়েছে। উক্ত ভবনের হোস্টেলে এ সকল নারী প্রশিক্ষণার্থী অবস্থান করে বিটাকের খুলনা আঞ্চলিক কেন্দ্র থেকে ৯ টি ট্রেডে হাতে-কলমে কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে। এছাড়াও উৎপাদনমুখী ও প্রক্রিয়াজাত শিল্পে অভিজ্ঞতাসম্পন্ন দক্ষ নারী কারিগরি জনবল সরবরাহ সম্ভব হবে। শিল্প সমূহ আরো অধিক হারে দক্ষ ও প্রশিক্ষিত জনবল লাভ করবে। দক্ষ প্রশিক্ষিত নারী জনবল উদ্যোক্তা সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে। দেশে এবং দেশের বাইরে প্রশিক্ষণার্থীদের জন্য কাজের সুযোগ সৃষ্টি হবে। এরফলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে ব্যাপক সফলতা অর্জনে সহায়ক হবে।

এছাড়াও বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) ক্রমবর্ধমান বিশ্বায়নের গুরুত্ব অনুধাবন করে উন্নততর প্রযুক্তিতে কারিগরি দক্ষতা সম্পন্ন জনবল তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। দেশের শিল্প খাতের সম্প্রসারণ এবং নিরবিচ্ছিন্ন উৎপাদনে সহযোগিতা করায় বিটাক এর মূল দায়িত্ব।

আজকের খুলনা
আজকের খুলনা