• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ১ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

আজকের খুলনা

৪র্থ শিল্প বিপ্লবে কারিগরি প্রশিক্ষণের ওপর জোর দিতে হবে

আজকের খুলনা

প্রকাশিত: ১ জুলাই ২০২২  

৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় শীর্ষক সেমিনার বৃহস্পতিবার দুপুর আড়াইটায় নগরীর বিসিক অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। খুলনা জেলার উদ্যোক্তাদের নিয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এ সেমিনারের আয়োজন করে। 

অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মুকুল কুমার মৈত্র’র সভাপতিত্বে ও কবি ও সাহিত্যিক এস এম হুসাইন বিল­াহের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বিসিকের পরিচালক (দক্ষতা ও প্রযুক্তি) উপ-সচিব কাজী মাহবুবুর রশিদ। আলোচক ছিলেন বিসিকের আঞ্চলিক পরিচালক (খুলনা ও বরিশাল) তাহেরা নাসরিন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ব বিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের অধ্যাপক ড. মোঃ নূরন্নবী। 

কোরআন তেলাওয়াতের মাধ্যমে সেমিনারের শুরু হয়। এরপর গীতা পাঠ করা হয়। স্বাগত বক্তৃতা করেন বিসিকের জেলা উপ-মহাব্যবস্থাপক এম এনাম আহমদ। 

সেমিনারে কাজী মাহবুবুর রশিদ বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আমাদের পাঠ্যসূচির কারিকুলামের পরিবর্তন অত্যাবশ্যক। টেকনিক্যালের ওপর গুরুত্ব দিতে হবে। বর্তমান যুগ আইটির। তাই আইটিকে দক্ষ করে গড়ে তুলতে হবে। ৪র্থ শিল্প বিপ্লবের ফলে অনেকে চাকুরি হারাবে। তাতে ঘাবড়ানোর কিছু নেই। এর ফলে আরও নতুন-নতুন ক্ষেত্র তৈরি হবে। সেখানে অনেকের কর্ম সংস্থানের ব্যবস্থা হবে। আমাদের জনশক্তিকে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করে দক্ষ করে গড়ে তুলতে হবে। 

এ ধরনের সেমিনারের প্রয়োজনীয়তা তুলে ধরে তিনি বলেন, ৪র্থ শিল্প বিপ্লব ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। আমাদের ফার্নিচার প্রতিষ্ঠান হাতিল ফার্নিচার তৈরিতে প্রযুক্তির ব্যবহার শুরু করছে। তারা মেশিনের মাধ্যমে তৈরি করছে। আস্তে-আস্তে সব প্রতিষ্ঠানকেই প্রযুক্তির ব্যবহার করতে হবে। নইলে তারা প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না। অটোমেটিক ভাবে সবকিছুই যান্ত্রিক হয়ে যাবে। বর্তমান সরকার এ জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। কারিগরী প্রশিক্ষণের ওপর জোর দিতে হবে। 

তিনি আরো বলেন, বিসিক ক্ষুদ্র, কুটির ও মাঝারি উদ্যোক্তাদের নিয়ে কাজ করে। ভবিষ্যতে তথ্য ও প্রশিক্ষণের মাধ্যমে বিসিক সকল প্রকার সহায়তা করবে। ওয়ানস্টপ সেবার মাধ্যমে বিসিক ডিজিটালাইজড হয়েছে। উদ্যোক্তাদের জন্য বিভিন্ন ধরনের অনলাইন প্লাটফরম তৈরি করা হচ্ছে। দেশের প্রতিটি জেলায় দক্ষতা কেন্দ্র করা হবে।
এরপর মুক্ত আলোচনা করেন উদ্যোক্তাদের মধ্যে রূপা এন্টারপ্রাইজের রুমানা আক্তার ও পিডি এন্টারপ্রাইজের প্রসেনজিত দত্ত। 

আজকের খুলনা
আজকের খুলনা